বুধবার, ৭ অক্টোবর, ২০২০

আলওয়ারে দলিত গণধর্ষণ, যাবজ্জীবন ৪ আসামির



পুবের কলম, আলওয়ারঃ গতবছর রাজস্থানের আলওয়ারে ১৯ বছরের এক দলিত তরুণীকে গণধর্ষণ মামলায় ৪ অভিযুক্তকে মঙ্গলবার যাবজ্জীবন সাজা ঘোষণা করল এক বিশেষ আদালত। যদিও নির্যাতিতার পরিবারের দাবি, যাবজ্জীবন নয়, দোষীদের ফাঁসি দিতে হবে। এই মামলায় পঞ্চম অভিযুক্তকে তথ্য-প্রযুক্তি আইনে ৫ বছরের জেল দেওয়া হয়েছে। 


তপশিলি জাতিক-উপজাতি আইনের আওতায় এই মামলায় শুনানি হওয়ার পর এ দিন রায় ঘোষণা করে ওই বিশেষ আদালত। এই ধর্ষণ মামলায় আর এক অভিযুক্ত নাবালক হওয়ায় তার বিরুদ্ধে পৃথকভাবে বিচার চলছে। গতবছর এপ্রিল মাসে ওই দলিত তরুণী অভিযোগ করেছিলেন, আলওয়ারে তাঁকে তাঁর স্বামীর সামনেই ৫ জনে গণধর্ষণ করেছিল। তারপর সেই ভিডিয়োও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছিল। এই ঘটনা প্রকাশ্যে আসতেই তুমুল সমালোচনা শুরু হয় রাজ্যজুড়ে। 


পুলিশের নিষ্ক্রিয়তা নিয়ে তুমুল সমালোচনার ম‍ুখে পড়ে কংগ্রেসের অশোক গেহলট সরকার। বিশেষ সরকারি আইনজীবী কুলদীপ জৈন বলেন, চার অভিযুক্ত হংসরাজ গুজ্জর, ছোটেলাল গুজ্জর, অশোক গজ্জর ও ইন্দ্রজ গুজ্জরকে যাবজ্জীবন সাজা দেয় আদালত। অন্যদিকে, এই মামলায় মুকেশ নামে আর এক অভিযুক্ত যার বিরুদ্ধে এই ধর্ষণের ভিডিয়ো সোস্যাল মিডিয়ায় পোস্ট করার অভিযোগ উঠেছিল তাকে তথ্য-প্রযুক্তি আইনে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। 


নির্যাতিতা ও তাঁর পরিবারের অভিযোগ ছিল, ৩০ এপ্রিল তাঁরা পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন। তারপরও সাতদিন ধরে পুলিশ কোনও ব্যবস্থাই নেয়নি। ২ মে পুলিশ এফআইআর দায়ের করেছিল। কাউকে আটক পর্যন্ত করেনি। রাজ্য সরকারের তরফে নির্যাতিতাকে সরকারি চাকরি দেওয়া হয়েছে।        


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only