সোমবার, ১৯ অক্টোবর, ২০২০

কৃষি আইনের পর থেকে ঢালাও পদত্যাগ পঞ্জাব বিজেপিতে



চণ্ডীগড়, ১৯ অক্টোবরঃ বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে পদত্যাগ করলেন পঞ্জাব বিজেপির সাধারণ সম্পাদক মালবিন্দর সিং কাং। পদত্যাগ করে কাং বলেন প্রতিবাদী কৃষকদের সমর্থনে আমি কথা বললে বিজেপি নেতৃত্ব বলছে আমি পাকিস্তানের ভাষায় কথা বলছি। বিজেপির মধ্যে নিজস্ব মত জাহির করার কোনও সুযোগ নেই। তিনি আরও বলেন, বহু বিজেপি নেতা কৃষি আইনকে কৃষক বিরোধী বলে মনে করেন। কিন্তু তাদের সাহস নেই প্রকাশ্য সেই কথা বলার। 


শুধু কাং নন, বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে পঞ্জাব বিজেপিতে পদত্যাগের হিড়িক পড়েছে। এই মাসের প্রথমে আবোহার পুরসভার চারজন প্রাক্তন কাউন্সিলর বিজেপির প্রাথমিক সদস্যপদ ছেড়ে দিয়েছিলেন। গত মাসে ফিরোজপুর জেলার তিনজন স্থানীয় বিজেপি নেতা দল থেকে পদত্যাগ করেছিলেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কৃষি বিলে স্বাক্ষর করার সঙ্গে সঙ্গেই এঁরা বিজেপি নেতৃত্বকে নিজেদের পদত্যাগপত্র জমা দেন। গত ১৪ অক্টোবরের নভা, খান্না এবং মুকেরেইমে প্রায় ৫০ জন বিজেপি নেতা তাদের দল ছেড়ে শিরোমণি আকালি দলে যোগদান করেন। আকালি দলের প্রেসিডেন্ট স‍ুখবীর সিং বাদলের সামনেই তারা যোগ দেন তার দলে। 


তবে পঞ্জাব বিজেপির সাধারণ সম্পাদক কাং-এর পদত্যাগে নড়েচড়ে বসেছে বিজেপি। পঞ্জাবে বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। মোদি সরকারের সঙ্গে কৃষকদের আলোচনাও ভেস্তে গেছে। পঞ্জাবের বিভিন্ন জায়গায় প্রতিবাদী কৃষকদের হাতে আক্রান্ত হচ্ছেন বিজেপি নেতারা। সম্প্রতি হোশিয়ারপুরে পঞ্জাব বিজেপির প্রেসিডেন্ট অশ্বিনী শর্মা গত সপ্তাহে আক্রান্ত হন। পঞ্জাবের বিজেপি নেতৃত্বকে কেন্দ্রীয় নেতৃত্ব দায়িত্ব দিয়েছে প্রতিবাদী কৃষকদের সঙ্গে কথা বলার। কিন্তু কৃষকরা তাদের অবস্থানে অনড়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only