শনিবার, ১৭ অক্টোবর, ২০২০

ফের ইসরাইলকে এরদোগানের তোপ



আঙ্কারা, ১৭ অক্টোবরঃ ফিলিস্তিনের অধিকৃত ওয়েস্টব্যাঙ্ক অঞ্চলে ইহিুদদের জন্য বসতি নির্মাণ প্রকল্প ক্রমশই বাড়িয়ে চলেছে ইসরাইল। সম্প্রতি আরেকদফা বসতি নির্মাণকাজ সম্প্রসারণের সিলমোহর দিয়েছে মধ্যপ্রাচ্যের অবৈধ দেশটি। ইউনেসকো, আন্তর্জাতিক আদালত, রাষ্ট্রসংঘ, ইউরোপীয় ইউনিয়ন কারও কথা শুনছে না নেতানিয়াহু সরকার। শুক্রবার এই মর্মে ইসরাইলকে কঠোর ভাষায় বার্তা দিল তুরস্ক। এক বিবৃতিতে তুর্কি বিদেশমন্ত্রক বলেছে, ইসরাইলের এই অবৈধ আগ্রাসন নীতিতে রাষ্ট্রসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হচ্ছে। 


চলতি বছর ওয়েস্টব্যাঙ্ক অঞ্চলের বিভিন্ন জায়গায় ইহুদিদের জন্য ১২ হাজারেরও বেশি বসতি নির্মিত হয়েছে। প্রতিটা পরিবারে গড়ে ৩ থেকে ৫ জন সদস্য থাকলে শুধু ২০২০ সালেই সর্বোচ্চ ৫০ হাজার ইহুদি ওয়েস্টব্যাঙ্কে বসবাস শুরু করেছে। এভবে ক্রমেই ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ ওয়েস্টব্যাঙ্কে ইহুদিরা সংখ্যা বৃদ্ধি করে ভূমিপুত্র মুসলিমদের সংখ্যালঘু করে দেওয়ার ষড়যন্ত্র বাস্তবায়িত করে চলেছে ইসরাইল। নেতানিয়াহু সরকারের এই একতরফা আগ্রাসন ও সম্প্রসারণ নীতি তুরস্ক কস্মিনকালেও মেনে নেবে না। 


তুরস্ক সরকার বরাবরের মতোই ফিলিস্তিনের পাশে থাকবে এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবিকে সর্বাত্মক সমর্থন জানাবে। উল্লেখ্য, আন্তর্জাতিক আইন অনুযায়ী পূর্ব জেরুসালেম সহ ওয়েস্টব্যাঙ্ক হল ইসরাইল কর্তৃক জোরপূর্ব অধিকৃত অঞ্চল। কারণ, ১৯৬৭ সালের যুদ্ধে ফিলিস্তিনের এইসব অঞ্চল দখল করে নেয়। তাই আন্তর্জাতিক মহল ইসরাইলকে এ ব্যাপারে স্বীকৃতি দেয়নি।  


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only