রবিবার, ১১ অক্টোবর, ২০২০

বিজেপিকে খুশি করতেই রাজ্যকে অপমান করছেন রাজ্যপাল‌: ফিরহাদ



পুবের কলম প্রতিবেদক‌: পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে দায়িত্ব নিয়েই রাজ্যের সঙ্গে সংঘাতে জড়ান রাজ্যপাল জগদীপ ধনকর। তিনি প্রথম থেকেই রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে তোপ দাগতে থাকেন। রোজ নিয়ম করে ট‍ুইট করা যেন তাঁর ‘রুটিন’! গত শুক্রবার উত্তরবঙ্গ সফরে গিয়েও রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনমন ঘটছে বলে অভিযোগ করেন তিনি। 


ফের শনিবারেও একই রকম অভিযোগ করে ট‍ুইট করেন রাজ্যপাল জগদীপ ধনকর। এ নিয়ে শনিবার কড়া ভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরনিগমের মুখ্য-প্রশাসক ফিরহাদ হাকিম। তিনি সরাসরি রাজ্যপালকে আক্রমণ করেন। ‘গাঁয়ে মানে না, আপনি মোড়ল’ বলেও কটাক্ষ করেন ফিরহাদ। একইসঙ্গে ফিরহাদের অভিযোগ, রাজ্যপাল বিজেপিকে খুশি করতেই এমন করছেন।


এ দিন রাজ্যপাল মুখ্যসচিবের কাছে রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জবাব তলব করেন। রাজ্যপাল ট‍ুইটারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশকে ট্যাগ করে রাজ্যের বিরুদ্ধে তোপ দাগেন। রাজ্যপাল বলেন, ‘সংবিধানের সারমর্মস উদ্বেগজনক আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিবেচনায় আমি বিশ্বাসী। মমতা বন্দ্যোপাধ্যায় জনস্বার্থকে শীর্ষে রেখে মানবাধিকারের বিষয়গুলি নিয়ে আমাকে তাৎক্ষণিকভাবে জানাবেন।


রাজ্যপালের মন্তব্য ও মুখ্যসচিবকে তলব করা জানতে চাওয়া হলে ফিরহাদ হাকিম বলেন, রাজ্যপাল নিজের এক্তিয়ার সম্বন্ধে জানেন না। উত্তরপ্রদেশের রাজ্যপাল তো এমন কিছুই করে না। খুনের পরে ধর্ষণের পরেও তো কিছু বলছেন না! রাজ্যপাল কেন এমন করছেন? তিনি বিজেপিকে খুশি করবেন?


ফিরহাদ হাকিম আরও বলেন, রাজ্যপালের বিষয়টি হচ্ছে ‘গাঁয়ে মানে না, আপনি মোড়ল’। মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করছেন। কোভিড থেকে আইন-শৃঙ্খলা সবেতেই মুখ্যমন্ত্রী দৃঢ়তার সঙ্গে প্রশাসন চালাচ্ছেন। কিন্তু উনি লাফিয়ে পড়ে চেষ্টা করছেন নিজের প্রাসঙ্গিকতা বাড়াতে, তাতেও ক্ষতি নেই। তবে যেভাবে তিনি একটা পার্টির মুখপাত্র হয়ে যাচ্ছেন, তা অন্যায় এবং লজ্জার। আমাদের দুর্ভাগ্য যে, এরকম একটা অপদার্থ রাজ্যপাল এসেছেন।


এ দিকে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক থেকে বিভিন্ন রাজ্যকে সম্প্রতি নারী নির্যাতন রোখা ও সে বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিকা পাঠানো হয়েছে। পুলিশ যদি কোনও গাফিলতি করে তবে সেখানেও রাজ্যকে সদর্থক পদক্ষেপের জন্য বলা হয়েছে। 


এ নিয়ে ফিরহাদ হাকিম বলেন, নারী নির্যাতন রুখতে পশ্চিমবঙ্গ শীর্ষে। এখানে নারী নির্যাতন হয় না। কারণ, আমরা মাতৃপুজো করি, নারীকে মাতৃর‍ূপে দেখি। তবুও যেগুলো হয়, সবথেকে আগে ব্যবস্থা নেওয়া হয়। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বলছে, মেয়েদের জন্য নিরাপদ শহর হচ্ছে কলকাতা। কেন্দ্র আগে উত্তরপ্রদেশের যোগীকে নির্দেশিকা পাঠাক, যাতে মেয়েদের সুরক্ষা দেওয়া হয় বলেও মন্তব্য করেন ফিরহাদ হাকিম।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only