মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

হেপাটাইটিস-সি আবিষ্কার করে নোবেলজয়ী ৩ চিকিৎসক



স্টকহোম, ৬ অক্টোবরঃ সোমবার থেকে শুরু হল ২০২০ সালের নোবেল প্রাপকদের নাম ঘোষণা। সুইডেনের রাজধানী স্টকহোম থেকে এদিন বিকাল সাড়ে তিনটা নাগাদ চিকিৎসা বিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করেন নোবেল কমিটির প্রধান টমাস পার্লম্যান। এবার হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে অনন্য অবদান রেখে যৌথভাবে নোবেল পাচ্ছেন হার্ভে জে অল্টার, মাইকেল হিউটন এবং চার্লস এমরাইচ। এর মধ্যে হুইটন হলেন ব্রিটিশ নাগরিক এবং অন্য দু’জন মার্কিনি। 


যুগান্তকারী হেপাটাইটিস-সি ভাইরাস আবিষ্কারের স্বীকৃতি হিসেবে চিকিৎসায় নোবেল পেলেন এঁরা। উল্লেখ্য, হেপাটাইটিস ‘এ’ দূষিত পানি ও খাবারের মাধ্যমে ছড়ায়। আর হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ছড়ায় রক্ত ও মানবদেহে থাকা অন্যান্য তরল পদার্থের মাধ্যমে। তাই এর মাধ্যমে লিভার ক্যানসার কিংবা সিরোসিস অফ লিভারের মতো রোগ হতে পারে। ফি-বছর গড়ে ৭ কোটি মানুষ হেপাটাইটিস-সি রোগে আক্রান্ত হন। এর মধ্যে জীবনযুদ্ধে হেরে যান গড়ে ৪ লক্ষের মতো। এটি মূলত ক্রনিক বা দীর্ঘমেয়াদি লিভারের রোগ। 


১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত চিকিৎসায় মোট ১০৯বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। ১৮৯৫ সালের নভেম্বরে আলফ্রেড নোবেল তাঁর ধনসম্পদের ৯৪ শতাংশ দিয়ে উইল করে যান তাঁর নামাঙ্কিত পুরস্কারের জন্য। সেই বিপুল অর্থ দিয়েই চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি এবং অর্থনীতিতে প্রতিবছর নোবেল পুরস্কার দেওয়া হয়। তবে অর্থনীতি বিভাগ প্রথম থেকে নোবেল তালিকায় ছিল না। ১৯৬৮ সালে যুক্ত হয় এটা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only