শনিবার, ১০ অক্টোবর, ২০২০

জিতলেই ইরানের সঙ্গে চুক্তি করবঃ ট্রাম্প



ওয়াশিংটন, ১০ অক্টোবরঃ ভোট বড় বালাই। ভোটে জেতার জন্য রাজনৈতিক নেতারা যা নয় তাই বলেন। নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে তাঁদের কাজের বিন্দুমাত্র মিল না থাকলেও তাঁরা ভোট পেতে প্রতিশ্রুতির ফুলঝুরি ছুটিয়ে দেন। সেই ট্র্যাডিশন আজও সমানে চলছে। তার শেষতম প্রমাণ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবারও জয়ী হলে ইরানের সঙ্গে এক মাসের মধ্যেই পরমাণু চুক্তি করা হবে। 


শুনতে অবিশ্বাস্য হলেও একদম এই কথাই বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই তাঁর ইরান বিষয়ক এই অঙ্গীকার নিয়ে হাসির রোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে। কারণ, এই ট্রাম্পই প্রথম থেকে ইরান-চুক্তির বিরুদ্ধে তোলপাড় করেছিলেন। শেষমেষ ক্ষমতায় আসার পর চুক্তি বাতিল করতে না পেরে নিজেই চুক্তি ছেড়ে বেরিয়ে যান। 


উল্লেখ্য, আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন আর মাত্র ২২দিন বাকি। এই সন্ধিক্ষণে তিনি বললেন, পুনর্নির্বাচিত হলে এক মাসের মধ্যেই ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করা হবে। শুক্রবার মার্কিন রেডিয়োয় দীর্ঘ সাক্ষাৎকারে এই অঙ্গীকার করেন তিনি। পাশাপাশি হুমকি দিয়ে বলেন, ইরান যদি কিছু গণ্ডগোল করে তাহলে হাজার গুণ মূল্য দিতে হবে। বেশ কয়েকমাস আগে ট্রাম্প একবার বলেছিলেন, একের পর এক নিষেধাজ্ঞার জেরে ইরানের অর্থনীতি পঙ্গু হয়ে যাবে। তখন বাধ্য হয়ে ওয়াশিংটনের কাছে মাথানত করবে তেহরান। সেইদিন নতুন করে পরমাণু চুক্তি করতে বাধ্য হবে ইরান। তবে সেই চুক্তি হবে অসাধারণ। খুব বড় চুক্তি হবে সেটা। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only