রবিবার, ১১ অক্টোবর, ২০২০

রবিউল আউয়ালে ভারতীয়দের উমরাহ ভিসার সম্ভাবনা কম



বিশেষ প্রতিবেদনঃ করোনার কারণে আপাতত ভারতীয়দের উমরাহ ভিসা দিচ্ছে না সউদি সরকার। সুতরাং রবিউল আউয়াল মাসেও ভারতীয়দের উমরাহ ভিসা পাবার সম্ভাবনা খ‍ুবই কম। আর এক সপ্তাহ পরেই শুরু হবে পবিত্র রবিউল আউয়াল মাস। এই মাসেই বিশ্বনবী সা.-এর জন্ম হয়। 


সউদি হজমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ১৫ই রবিউল আউয়াল থেকে বিদেশিদের জন্য উমরাহ ভিসা ইস্যু করবে তারা। কিন্তু একইসঙ্গে তারা এ কথা স্পষ্ট বলেছে, যেসব দেশ করোনা সংক্রমণে খ‍ুব খারাপ অবস্থায় রয়েছে, সেই সব দেশের নাগরিকদেরকে উমরাহের জন্য ভিসা দেওয়া হবে না। অর্থাৎ আসন্ন রবিউল আউয়াল মাসেও উমরাহ করতে ইচ্ছুক ভারতীয় মুসলিমরা ভিসা পাবেন না। 


উল্লেখ্য, মহানবী সা.-এর জন্মমাস হিসেবে পবিত্র রবিউল আউয়ালে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, মালদ্বীপ প্রভৃতি দেশ থেকে বহু মুসলিম উমরাহ উপলক্ষ্যে পবিত্র মক্কা মুকাররমা এবং পবিত্র মদিনাতুল মুনাওরায় যান। পবিত্র যিলহজ্ব এবং রমযান মাসের পরে সবথেকে বেশি উমরাহে যান এই রবিউল আউয়াল মাসেই। অতিমারি করোনার জেরে এবার সেই পরম্পরায় ছেদ পড়ায় যাঁরা উমরাহের জন্য নিয়ত করেছিলেন, তাঁদের খ‍ুব মনখারাপ। স্বভাবতই ভারতীয় মুসলিমরাও এখন সবর এক্তিয়ার করছেন এবং আল্লাহর ওপর ভরসা করে উমরাহের জন্য দিন গুনছেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only