শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

সর্ববৃহৎ ইসলামি ব্যাঙ্ক চালু করছে ইন্দোনেশিয়া



জাকার্তা, ১৬ অক্টোবরঃ ইন্দোনেশিয়ায় শীঘ্রই চালু হতে চলেছে দেশটির এ যাবৎ কালের সবথেকে বড় ইসলামি ব্যাঙ্ক। কারণ দেশটির সরকার তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে একছাতার নীচে নিয়ে আসছে। অর্থাৎ নামজাদা ব্যাঙ্ককে সংযুক্ত করে দেওয়া হচ্ছে। জানা গিয়েছে, ইসলামিক ইউনিট অব ব্যাঙ্ক রাকয়াত হবে সে-দেশের সর্ববৃহৎ ইসলামিক ব্যাঙ্ক। কারণ এর সঙ্গে সংযুক্ত হবে বিএনআই শরীয়াহ এবং ব্যাঙ্ক শরীয়াহ মানদিরি। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অবস্থিত পারামদিনা ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক হানদি রিসজা বলেন, বেশ কয়েক বছর আগেই তিনটি শরীয়াহ ব্যাঙ্ককে একত্রিত করার প্রস্তাব আসে। কিন্তু নানান জটিলতায় এতদিন বিষয়টা বাস্তবায়িত হয়ে ওঠেনি। বিশেষজ্ঞদের অনুমান, এতে করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে হালাল ইন্ডাস্ট্রি কলেবরে আরও বাড়বে।


অধ্যাপক রিসজা আরও বলেন, এমনিতেই ইন্দোনেশিয়ায় হালাল খাতে এখন অনেক বেশি বিনিয়োগ হচ্ছে। হালাল শিল্প ছাড়াও এর মধ্যে রয়েছে পর্যটন, ফ্যাশন, খাদ্য ও পানীয় এবং বিশেষ করে ইসলামি অর্থনীতি ও ইসলামি ব্যাঙ্কিং সিস্টেম। কারণ ইন্দোনেশিয়া সহ বহু দেশের মুসলিমরা চান শরীয়াহ সম্মত পন্থায় অর্থনীতি চালু হোক। 


যেখানে সুদভিত্তিক অর্থনীতির কোনও ঠাঁই হবে না। ফলে তাঁদের উপার্জন, সঞ্চয়, বিনিয়োগ সবই হালাল হবে। নতুন বৃহত্তম ইসলামি ব্যাঙ্ক থেকে এক হাজার কোটি ডলারেরও বেশি আর্থিক ঋণ দেওয়া হবে। সরকারি কোষাগারে অর্থের জোগান বা সরবরাহও বাড়বে। তিনটি ব্যাঙ্কের সংযুক্ত করণ প্রক্রিয়ার প্রধান হেরি গুনারদি বলেন, আপাতত পুরো বিষয়টিকে লিখিত চুক্তির আওতায় আনার চেষ্টা হচ্ছে। মঙ্গলবার এই লক্ষ্যে প্রথম পর্যায়ে ভার্চুয়াল বৈঠকও হয়েছে। এবার ফিনান্সিয়াল সার্ভিস অথরিটি থেকে অনুমোদনের জন্য আবেদন করা হবে। সমগ্র প্রক্রিয়াটা শেষ হবে আগামী ফেব্র‍ুয়ারির মধ্যে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only