শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

ইথিওপিয়া থেকে মাত্র ২ হাজার ইহুদিকে ফেরাবে ইসরাইল



তেল আবিব, ১৬ অক্টোবরঃ আফ্রিকার দেশ ইথিওপিয়ায় প্রায় ২৫ হাজারের মতো ইহুদি এখনও রয়েছেন। তার মধ্যে মাত্র হাজার দু’য়েককে দেশে ফেরানোর আশ্বাস দিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এই মর্মে তিনি ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদের সঙ্গে টেলিফোনে একপ্রস্থ কথাও বলেছেন বলে জানান নেতানিয়াহু। যত শীঘ্র সম্ভব এদেরকে ইসরাইলে ফেরানো হবে। উল্লেখ্য, ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা এবং গোনদার শহরে বসবাস করেন প্রায় ১৩ হাজার ইহুদি। এরা দীর্ঘদিন ধরে দেশে ফেরার জন্য ইসরাইল সরকারের কাছে তদ্বির করে আসছেন। কিন্তু নেতানিয়াহু সরকার একাধিকবার তাদেরকে আশ্বাস দিলেও এতদিন পর জানালেন মাত্র হাজার দু’য়েক ইহুদিকে শীঘ্রই ফেরানো হবে।


আফ্রিকার দেশটিতে থাকা ইহুদিরা মূলত কৃষ্ণাঙ্গ এবং তাদের আর্থ-সামাজিক অবস্থা মোটেই ভালো নয়। খুব খারাপ অবস্থার মধ্যে তাদের দিন গুজরান হচ্ছে। এদের অনেকের পরিবারের কিছু সদস্য ইসরাইলে রয়েছেন। স্বভাবতই তাঁদের সঙ্গে সাক্ষাতের জন্য ইথিওপিয়ান ইহুদিদের মন ছটফট করছে। এমতাবস্থায় সম্প্রতি তারা হুমকি দেন, তাদেরকে অবিলম্বে ইসরাইলে ফিরিয়ে স্বজনদের সঙ্গে সাক্ষাতের সুযোগ করে না দেওয়া হলে অনশনে বসবেন তারা। 


গতবছর শেষদিকে সাকুল্যে ২৫০ জন ইথিওপিয়া থেকে ইসরাইল অভিমুখে রওনা দেন। কিন্তু তার অল্প কিছুদিন পরেই বিশ্বজুড়ে অতিমারি করোনার প্রকোপ দেখা দেয়। তাই আর কোনও ইহুদি দেশে ফিরতে পারেননি। তারা ইথিওপিয়াতেই আটকা পড়ে যান। অন্যদিকে ওয়ার্ল্ড জিউশ কংগ্রেসের অভিযোগ, ২০১৫ সালে নেতানিয়াহু সরকার ইথিওপিয়া থেকে স্বদেশে ফিরতে ইচ্ছুক ইহুদিদেরকে প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু আজও তা কার্যকর হয়নি।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only