বুধবার, ৭ অক্টোবর, ২০২০

করোনা রিসার্চে বড় সাফল্য জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়ের



নয়াদিল্লি, ৭ অক্টোবরঃ জামিয়া মিল্লিয়া ইসলামিয়ার মাল্টিডিসিপ্লিনারি সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড স্টাডিজ (এমসিআরএএস) অন্য বৈজ্ঞানিকদের সঙ্গে মিলে কোভিড-১৯’এর গবেষণায় আরএন ইনস্ট্রাকশন ফ্রি স্যালাইভা কিটের সন্ধান পেয়েছেন। এর প্রযুক্তিগত নাম এমআই-এসিএইচএটি। উপাচার্য ড. মোহন সি যোশি, ডা. তনবীর আহমেদ, সহকারী উপাচার্য এবং ডাঃ জাভেদ ইকবাল, রামালিঙ্গম ফেলো, বিএমএমসি (সফদরজং হাসপাতাল), ডা. রোহিত কুমার এবং বেলেরিয়ন কেম লিমিটেডের সিইও ডা. গগনদীপ ঝিঙ্গনের সঙ্গে মিলিত গবেষণায় এই কিটের সন্ধান মিলেছে। 


ডাঃ মোহন সি যোশি এই নতুন প্রযুক্তি নিয়ে বলেন, ‘এটি এমন এক প্রযুক্তি যা স্মার্টফোনের মাধ্যমে এক ঘণ্টার মধ্যে সহজেই নির্ণয় করা যাবে করোনা হয়েছে কিনা। এরজন্য প্রযুক্তি বিশেষজ্ঞের প্রয়োজন পড়বে না। এই কঠিন সময়ে যখন কোভিড-১৯ সংক্রমণ রোূার জন্য কম পয়সায় দ্রুত এই রোগ প্রতিরোধ প্রয়োজন হয়ে পড়েছে, সেক্ষেত্রে স্যালাইভার মাধ্যমে রোগ নির্ণায়ক এই পদ্ধতি খ‍ুবই গুরুতত্বপূর্ণ ভূমিকা নেবে।’


জামিয়া এমসিআরসি পিএইচডির ছাত্র মুহম্মদ আজমি এবং ইমাম ফৈজান এই প্রযুক্তির বিকাশে সাহায্য করবেন। ন্যাচরাল সায়েন্সের ডিন অধ্যাপক সিমি ফরহত বসির, এমসিএআরএসের নির্দেশক অধ্যাপক এম জুলফিকার, উপ-নির্দেশক ডাঃ এস এন কাজিম এবং অন্যান্য সদস্যরাও এই আবিষ্কারে গুরুত্বপূর্ণ সহযোগিতা করেছেন। এই দলটি ভারত সরকারের কাছে এই প্রযুক্তির পেটেন্টের জন্য আবেদন করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only