শনিবার, ৩ অক্টোবর, ২০২০

শহরে প‍ুজো উৎসব যেন করোনা বিধিনিষেধ মেনে পালন করা হয় সেই প্রস্ত‍ুতি নিচ্ছে কলকাতা প‍ুলিশ



পুবের কলম প্রতিবেদক‌:­ করোনা সুরক্ষাবিধি মেনে প‍ুজো উৎসব শহর কলকাতায় যাতে সুষ্ঠুভাবে পালিত হয়, তার প্রস্তুতি এখন থেকে করে রাখছে কলকাতা পুলিশ। নিজেদের কাজ ঠিক করে নিতে গত কয়েকদিন ধরেই লালবাজারে চলছে দফায় দফায় উচ্চপর্যায়ের বৈঠক। তাতে প্রাথমিকভাবে কয়েকটি বিষয়ে এখন থেকেই জোর দেওয়ার কাজ শুরু হয়েছে। তার মধ্যে একটি হল শহরের বিভিন্ন প্রান্তে বিকল হয়ে যাওয়া বিভিন্ন ক্লোজ সার্কিট ক্যামেরা মেরামতি ও কিছু জায়গায় প্রয়োজন মতো নতুন ক্যামেরা বসানোর কাজ। 


অন্যদিকে, উৎসবের জন্য পুজো মণ্ডপগুলি যাতে খোলামেলা করা হয় তাও নজরদারির ব্যাপারে তৎপর হয়েছে কলকাতা পুলিশ। করোনা বিধিনিষেধ মেনে খোলা মণ্ডপ তৈরি হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে পরিদর্শন শুরু করেছেন পুলিশকর্তারা। পাশাপাশি রাতের ভিড় এড়াতে দিনেও দর্শকরা যাতে মণ্ডপমুখী হন, সে-দিকে জোর দেওয়া হচ্ছে। 


ফলে দিন ও রাতে পুজো মণ্ডপগুলোতে মোতায়েন থাকবেন কয়েক হাজার পুলিশকর্মী। ইতিমধ্যেই রাজ্য ১১ দফা পুজো নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকা অনুযায়ী, খোলা মাঠে মণ্ডপ বানাতে হবে। তা হতে হবে খোলামেলা। মণ্ডপের চারপাশ যদি ঘেরা হয়, সেক্ষেত্রে ছাদ খোলা রাখতে হবে। একইসঙ্গে মণ্ডপে ঢোকা এবং বেরোনোর রাস্তা আলাদা রাখতে হবে। সেই নিয়ম মেনে মণ্ডপ তৈরি হচ্ছে কি না, তা যাচাই করতে পরিদর্শন শুরু করেছেন পুলিশকর্তারা। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only