মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০

রেডিয়োর পর ইউটিউবের মাধ্যমে পঠন-পাঠনের ব্যবস্থা মাদ্রাসা পর্ষদের



আবদুল ওদুদ

রেডিয়োর মাধ্যমে পঠন-পাঠনের ব্যবস্থা করেছিল মাদ্রাসা শিক্ষা পর্ষদ। গ্রামাঞ্চলে বসবাসকারী ছাত্রছাত্রীরা যাতে পড়াশোনা থেকে পিছিয়ে না যায়, সেই লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছিল পর্ষদ। এই প্রক্রিয়ায় ইতিমধ্যে পঠন-পাঠন চলছে। ২৫টি এপিসোডে এই ক্লাস হবে বিবিধ ভারতী, আকাশবাণী শিলিগুড়ি এবং আকাশবাণী মুর্শিদাবাদ কেন্দ্র থেকে। এই পঠন-পাঠনের পর হাইমাদ্রাসা, আলিম, ফাজিল ছাত্রছাত্রীদের জন্য ইউটিউবের মাধ্যমে শিক্ষার ব্যবস্থা করল পর্ষদ। 


পর্ষদ সভাপতি ড. আবু তাহের কমরুদ্দিন বলেন, বাংলা, ইংরেজি, ভৌতবিজ্ঞান, জীবনবিজ্ঞান, ভূগোল এবং আরবি নিয়ে ইউটিউব তৈরি করেছে পর্ষদ। এক-একটি বিষয়ের উপরে তিনটি সিরিজের ইউটিউব বানানো হয়েছে। এর দ্বারা ছাত্রছাত্রীরা বিশেষভাবে উপকৃত হবেন। মূলত যাদের স্মার্টফোন রয়েছে, তারা এই ভিডিয়ো ক্লিপগুলো দেখতে পারবেন। এবং স্কুলের মতোই পঠন-পাঠনের সুবিধা পাবে বলে আশা করছে পর্ষদ। ভিডিয়ো ক্লিপগুলোকে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের  ওয়েবসাইটের সঙ্গে লিঙ্ক করা হয়েছে। ছাত্রছাত্রীরা পর্ষদের  ওয়েবসাইট খ‍ুললেই এই ভিডিয়ো ক্লিপগুলো পেয়ে যাবে। 


পর্ষদ সভাপতি আরও বলেন, ছাত্রছাত্রীরা যূন ূুশি যেকোনও জায়গা থেকে এই ভিডিয়ো ক্লিপগুলো ডাউনলোড করে নিতে পারবে এবং ইচ্ছেমতো দেূতে পারবে। এর দ্বারা ছাত্রছাত্রীরা বিশেষভাবে উপকৃত হবে। আগামী দু’মাস এই পঠন-পাঠনের সুযোগ পাবে ছাত্রছাত্রীরা। ইতিহাস, ইসলাম পরিচয় এবং ইসলামি ধর্মতত্ত্ব বিষয়গুলি দ্বিতীয় পর্যায়ে আপলোড করা হবে বলে পর্ষদ সভাপতি জানিয়েছেন। তিনি আরও জানান প্রত্যেক বিষয়ের উপর ক্লাস নিয়েছেন বিশেষজ্ঞ শিক্ষকরা। তাঁরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে সিলেবাসের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলিকে তুলে ধরার চেষ্টা করেছে। ছাত্রছাত্রীরা সঠিকভাবে এর মূল্যায়ন করলে অবশ্যই পরীক্ষায় সাফল্য পাবে। তিনি আরও বলেন, হয়তো এ বছর হাইমাদ্রাসা, আলিম, ফাজিল পরীক্ষা কিছুদিন পিছোতে পারে। তবুও ছাত্রছাত্রীদের সুবিধার্থে এই ভিডিয়ো বানিয়েছে পর্ষদ।      

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only