রবিবার, ১১ অক্টোবর, ২০২০

ছত্তিশগড়ে ২৫ আদিবাসীকে হত্যা করল মাওবাদীরা!

প্রতিকী চিত্র


পুবের কলম, বিজাপুরঃ পুলিশের হয়ে ‘গুপ্তচর বৃত্তি’র অভিযোগে বিগত কয়েক মাসে ২৫ জন উপজাতি সম্প্রদায়ের মানুষকে হত্যা করা হয়েছে। ছত্তিশগড়ের মাওবাদীদের তরফে এমনটাই জানানো হয়েছে। মাওবাদী নেতারা জানিয়েছে, ওই ২৫ জনের বিচারের জন্য ‘জন আদালত’ বসানো হয়। সেখানে তারা দোষী সাব্যস্ত হওয়ায় তাদের ‘শাস্তি’ হিসেবে ‘মৃত্য‍ুদণ্ড’ দেওয়া হয়েছে। নিহতদের মধ্যে ৫ জন কভার্টস, ১২ জন গোপনীয় সৈনিক ও ৮ জন গ্রামবাসী রয়েছে। 


তারা মাওবাদীদের আন্দোলন ও কাজকর্ম সম্পর্কে গোপন তথ্য পুলিশকে পাচার করত। রাজ্যের মাওবাদীদের সংগঠন দণ্ডকারণ্য স্পেশাল জোনাল কমিটির ম‍ুখপাত্র বিকল্পর তরফে জারি করা এক বিবৃতে এমনটা জানানো হয়েছে। বিকল্পর অভিযোগ, বস্তার পুলিশের আইজি পি সুন্দররাজ, বিজাপুরের কমললোচন কাশ্যপ ও দান্তেওয়াড়ার পুলিশ সুপার অভিষেক পল্লভ গ্রামবাসীদের ‘মগজ ধোলাই’-এর কাজ করতেন। তারপর গ্রামবাসীদেরকে নিজেদের ‘চর’ বানিয়ে মাওবাদী সম্পর্কে গোপন তথ্য সংগ্রহ করতেন। এজন্য গ্রামবাসীদের তাঁরা অর্থ দিতেন। 


পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটেছে বিজাপুর জেলায়। পুলিশ মাওবাদীদের গোপন কাজকর্মের খবর পেয়ে যাওয়ায় মাওবাদীরা গ্রামের আদিবাসীদের পুলিশের চর বলে সন্দেহ করতে শুরু করে। তারপর ‘জন আদালত’ বসিয়ে তাদের হত্যা করে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only