শনিবার, ৩ অক্টোবর, ২০২০

ফের মব লিঞ্চিং ঝাড়খণ্ডে, মারধর ও মাথা ম‍ুড়িয়ে দিয়ে ‘জয় শ্রী রাম’ বলতে বাধ্য করা হয় খ্রিস্টান য‍ুবককে



রাঁচি, ৩ অক্টোবর­‌: দলিত কিংবা সংখ্যালঘুদের হত্যা, ধর্ষণ, মব লিঞ্চিং আজ দেশে নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এমনই আরেকটি ঘটনা প্রকাশ্যে এসেছে রাঁচিতে। ৫ তপশিলি উপজাতি খ্রিস্টানকে ঝাড়খণ্ডের সিমদেগা জেলার ভেদিকুদার গ্রামে প্রহার করা হয়, মাথা মুড়িয়ে দেওয়া হয় এবং জোর করে তাদের জয় শ্রীরাম বলতে বাধ্য করা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা গোহত্যা করেছে। 


ওই ৫ ট্রাইবাল খ্রিস্টানের মধ্যে একজন জানাচ্ছেন,৭ জন ট্রাইবাল খ্রিস্টানকে গোহত্যার দায়ে অভিযুক্ত করা হয় এবং আক্রমণ করা হয়। এর মধ্যে এরা দু’জন পালিয়ে যেতে সক্ষম হয় এবং ৫ জনকে চরমভাবে মারধর করা হয় এবং বারবার বলতে বলা হয়, ‘বল, জয় শ্রীরাম বল’। দেশের যেখানেই দলিত বা সংখ্যালঘুদের বিরুদ্ধে মব লিঞ্চিং ঘটনা ঘটুক না কেন, জয় শ্রীরাম বলতে বাধ্য করাটা নিয়ম হয়ে দাঁড়িয়েছে। 


২০০৫-এ আইন করে ঝাড়খণ্ডে গোহত্যা নিষিদ্ধ করা হয়েছে। বিজেপির রঘুবর দাস সরকারের আমলেও সেটা আরও কঠোরভাবে মানা হচ্ছে। স্বঘোষিত গো-রক্ষকরা এই আক্রমণ করেছে বলে জানা গেছে। আক্রান্ত ২৬ বছর বয়সি দীপক কুল্লু জানাচ্ছেন, তাকে এত প্রহার করে গো-রক্ষকরা যে তিনি পড়ে যান এবং কাঁদতে থাকেন। তবুও তারা তাকে ছাড়েনি। তিনি কখনও ভাবতেই পারেননি যে, তাকে এভাবে আক্রমণ করবে গো-রক্ষকরা। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only