শনিবার, ৩ অক্টোবর, ২০২০

ইসরাইলের সঙ্গে কোনও চুক্তি নয়‌: সিরিয়া



দামাস্কাস, ৩ অক্টোবরঃ ইসরাইলের সঙ্গে কোনও রকম চুক্তিতে সই করা সম্ভবপর নয় বলে সাফ জানিয়ে দিল সিরিয়া সরকার। এই বিতর্কিত চুক্তিতে সই করা নিয়ে মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বের বিভিন্ন দেশকে বড় বড় অফার দিচ্ছে আমেরিকা। সেই প্রলোভনে পা দিয়ে ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আমিরশাহী ও বাহরাইন ইসরাইলের সঙ্গে চুক্তিতে সই করেছে। সুদান, মরক্কো সম্মতি দিয়েছে। 


সউদি আরব এখনও পানি মাপছে। জর্ডন, মিশর অনেক আগেই ইসরাইলের সঙ্গে চুক্তি করেছে। কুয়েত নীরবতা পালন করছে। ট্রাম্পের অফার ফিরিয়ে দিয়ে কাতার স্পষ্ট বলেছে, অসময়ের বন্ধু ইরান ও তুরস্কের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে ইসরাইল ও আরবদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা অসম্ভব। 


এদিকে শুক্রবার সিরিয়ার বিদেশমন্ত্রক বলেছে, ফিলিস্তিনিদের স্বার্থ ক্ষুন্ন হয়, এমন কোনও পদক্ষেপ তারা করবে না। শুধুমাত্র ফিলিস্তিনের কথা ভেবেই তারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা কিংবা অন্য কোনও চুক্তিতে সই করবে না। সিরিয়া সরকার এও বলেছে, চুক্তিতে সই করা মানে জেরুসালেমস্থিত পবিত্র বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের হাতে তুলে দেওয়া এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কফিনে শেষ পেরেক পুঁতে দেওয়া। 


অন্যদিকে সিরিয়া সরকারের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে তুরস্ক ও ইরান বলেছে, ইসরাইলের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হলে তারা আল্লাহর গজবে নিপতিত হবে। এই চুক্তি আমেরিকা ও ইসরাইলকে আরও শক্তিশালী ও প্রভাবশালী করবে। একইসঙ্গে মধ্যপ্রাচ্যের সংকট বহুগুণ বেড়ে যাবে। ফলে শান্তি বিশ বাঁও পানিতে চলে যাবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only