বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

সাহিত্যে নোবেল মার্কিন কবি



স্টকহোম, ৮ অক্টোবরঃ দীর্ঘ ২৭ বছর পর কোনও মার্কিন কবি সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন। বৃহস্পতিবার স্টকহোম থেকে নোবেল কমিটি ঘোষণা করে, এ বছর সাহিত্যে নোবেল পাচ্ছেন লুইস এলিসাবেথ গ্লাক। ১৯৯৩ সালে সর্বশেষ সাহিত্যে নোবেল পান মার্কিন সাহিত্যিক টনি মরিসন। আবার নোবেল পুরস্কারের সুদীর্ঘ ইতিহাসে ১৬তম মহিলা হিসেবে নোবেল পেলেন ৭৭ বছর বয়সি গ্লাক। 


এর আগে পুলিৎজার এবং ন্যাশনাল বুক পুরস্কার জিতেছেন তিনি। নোবেল কমিটি বলেছে, আপসহীন প্রতিবাদী কণ্ঠ উচ্চারিত হয়েছে তাঁর লেখনীতে। একইসঙ্গে তাঁর কলমে ফুটে উঠেছে হাস্যরস ও বুদ্ধিদীপ্ত সৃজনের মেধা। কবি হিসেবে এর আগে ২০১১ সালে সাহিত্যে নোবেল পান সুইডিশ লেখক টমাস ট্রান্সট্রিমার। 


উল্লেখ্য, নোবেল পুরস্কারের প্রাপক হিসেবে সর্বপ্রথম মহিলা হলেন মাদাম কুরি বা মেরি কুরি। ১৯০৩ সালে তিনি পদার্থবিজ্ঞান এবং ১৯১১ সালে রসায়নেও নোবেল পান তিনি। এই রেকর্ড আর কেউ ভাঙতে পারেননি। ১৯৩৫ সালে নোবেল পান তাঁরই কন্যা ইরেন জোলিয়ট কুরি। এ বছর রসায়নেও দুই মহিলা এবং পদার্থবিদ্যা এক মহিলা বিজ্ঞানী নোবেল পাচ্ছেন। আজ শুক্রবার অর্থনীতি এবং সোমবার শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।


শোনা যাচ্ছে, এবার শান্তিতেও নোবেল পেতে পারেন কোনও বিদূষী মহিলা। জল্পনার শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডেন এবং আফগানিস্তান পার্লামেন্টের ডেপুটি স্পিকার ফাউজিয়া কুফি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only