মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

সোশ্যাল মিডিয়ায় অশ্লীলতা, কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট



নয়াদিল্লি, ১৩ অক্টোবর‌:­ সোশ্যাল মিডিয়া জুড়ে যৌনতার ছড়াছড়ি। অবক্ষয় রুখতে এই বেআইনি কাজের জন্য দায়ী সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন পুনের ভারতী বিদ্যাপীঠ ডিমড ইউনিভার্সিটির আইনের দুই ছাত্র স্কন্দ বাজপেয়ী ও অভু্যদয় মিশ্র। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বধীন তিন বিচারপতির বেঞ্চ মঙ্গলবার এব্যাপারে কেন্দ্রের কাছে জবাবদিহি চেয়েছে। ওই জনস্বার্থ মামলায় কেন্দ্রীয় ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি এবং কেন্দ্রীয় আইন মন্ত্রকের জবাব চাওয়া হয়েছে।


বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পঠনপাঠনরত ছাত্রদের তরফে সুপ্রিম কোর্টের দায়ের করা আবেদনে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ক্ষেত্রে বয়সভিত্তিক নিয়ন্ত্রণ জারি হোক। এছাড়া আবেদন জানানো হয়েছে, বর্তমানে সোশ্যাল মিডিয়া প্রচুর বেআইনি ও অশ্লীল কনটেন্টে ছেয়ে গিয়েছে। অনেক সময়ে হেনস্থা করতে অনলাইনে ভিডিয়ো আপলোড করা হচ্ছে। সব ধরনের বেআইনি কনটেন্ট সোশ্যাল মিডিয়া থেকে অপসারিত করা হোক। পাশাপাশি, ভবিষ্যতে এ ধরনের ঘটনা রুখতে নজরদারি ব্যবস্থা চালু করুক কেন্দ্র।


সুপ্রিম কোর্টে ওই আবেদনকারীরা অভিযোগ করেছেন, এব্যাপারে চলতি বছরের জুনে সরকারের কাছে আবেদন জানানো হয়েছিল। অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারআর্জি জানানো হয়। সন্তোষজনক সাড়া না পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তাঁরা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only