মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

পুরোহিত ও উদ্যোক্তাদের করোনা পরীক্ষা জরুরি, ত্রিপুরা সরকারের পুজোয় বিধিনিষেধ



আগরতলা, ১৩ অক্টোবরঃ পুরোহিত থেকে শুরু করে দুর্গাপুজোর উদ্যোক্তা এবং স্বেচ্ছাসেবক প্রত্যেকের কোভিড-১৯ টেস্ট বাধ্যতামূলক করল ত্রিপুরার বিজেপি সরকার। রবিবার দুর্গাপুজো নিয়ে সর্বশেষ নির্দেশিকা জারি করেছে বিপ্লব দেবের সরকার।


একমাস আগে ৪ সেপ্টেম্বর দুর্গাপুজো নিয়ে প্রাথমিক নির্দেশিকা জারি করেছিল ত্রিপুরা সরকার। সেখানে বলা হয়েছিল, পুজো উদ্যোক্তাদের নাম নথিভুক্ত করতে হবে অনলাইনে। পুলিশ পারমিটও মিলবে অনলাইনে। এবার বলা হল, একসঙ্গে ৫ থেকে ১০ জনের বেশি দর্শনার্থী মণ্ডপগুলোতে প্রবেশ করতে পারবেন না। আর সব চাইতে জরুরি হল পঞ্চমী অর্থাৎ ২১ অক্টোবরের মধ্যে পুরোহিত এবং উদ্যোক্তাদের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হতে হবে। একইসঙ্গে পুজো মণ্ডপ গুলোতে যাতে অতিরিক্ত ভীড় না জমে তার দিকেও উদ্যোক্তাদের বিশেষ নজর দিতে হবে। এছাড়া পুজোর সময় প্রতিযোগিতার ক্ষেত্রেও বেশকিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।


ত্রিপুরা সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, কন্টেনমেন্ট জোনে কোনও পুজোর আয়োজন করা যাবে না। তবে ওই জোনে বসবাসকারী পরিবারগুলো যার যার বাড়িতে উৎসব করতে পারবে। মণ্ডপে মূর্তি নিয়ে আসার সময় কোনও রকম শোভাযাত্রা ও নাচ-গানেও নিষেধাজ্ঞা জারি থাকবে। পুরোহিতকে মন্ত্রপাঠ করতে হবে লাউড স্পিকারে, যাতে অঞ্জলি দেওয়ার সময় দূর থেকেই শোনা যায়। তাছাড়া মণ্ডপের আসে পাশে কোনও মেলার আয়োজন করা যাবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only