সোমবার, ১৯ অক্টোবর, ২০২০

সংক্রমণ রুখতে পুজো-মণ্ডপ এবার কনটেনমেন্ট জোন, নির্দেশ হাইকোর্টের



পুবের কলম প্রতিবেদক: করোনা সংক্রমণ রুখতে প্রতিটি পুজো-মণ্ডপ এবার কনটেনমেন্ট জোন। নির্দিষ্ট সংখ্যক লোক ছাড়া কাউকে দেওয়া হবে না প্রবেশের অনুমতি। করোনা আবহে দুর্গাপুজোর অনুমতি কেন? এ নিয়ে জনস্বার্থ মামলার শুনানিতে এমনই নির্দেশিকা দিয়েছে কলকাতা হাইকোর্টে।


দুর্গাপুজো নিয়ে মামলার এ দিন ছিল তার শুনানি। তাতেই ব্যপক ভিড় ও সংক্রমণের আশঙ্কা প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট। আজ সোমবার শুনানি চলাকালীন হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তোলেন, ২–৩ লক্ষ মানুষের ভিড় ২০ হাজার পুলিশের দ্বারা কীভাবে সামলানো সম্ভব? এরপরেই তিনি পুজো-মণ্ডপকে কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করেন। 


জানা গিয়েছে, দর্শনার্থীদের ভিড় ও করোনা সংক্রমণ ঠেকাতে রাজ্যের সব পুজো-মণ্ডপকেই কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। ফলে এবার সব মণ্ডপই হবে নো-এন্ট্রি জোন। এ দিন আদালত জানিয়েছে, করোনা পরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায়, সে জন্য প্রতিটি পুজো-মণ্ডপকেই কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হচ্ছে। ফলে সাধারণ দর্শনার্থীরা কেউ মণ্ডপে প্রবেশ করতে পারবে না। 


একসঙ্গে ১৫ থেকে ২৫ জনকে প্রবেশাধিকার দেওয়া হবে। তবে সেই তালিকায় থাকবে একমাত্র উদ্যোক্তারাই। বড় মণ্ডপের ক্ষেত্রে ১০ মিটার ও ছোট মণ্ডপের ক্ষেত্রে ৫ মিটার এলাকায় কেউ যেতে পারবেন না। পুজো কমিটি ও পুলিশকে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। আদালতের নির্দেশিকার কথা জানিয়ে মানুষকে আটকাতে হবে বলেও জানিয়েছে কোর্ট। করোনা পরিস্থিতিতে মানুষের স্বার্থেই এ কাজ করছে আদালত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only