বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

বনগাঁয় রেলওয়ে কর্তৃপক্ষের উচ্ছেদের নোটিশে বাসিন্দাদের বিক্ষোভ, পুনর্বাসনের দাবি



এম এ হাকিম, বনগাঁ: উত্তর ২৪ পরগণার বনগাঁয় রেল ষ্টেশন সংলগ্ন এলাকার রেল কোয়ার্টার খালি করার নোটিশকে কেন্দ্র করে সেখানে বসবাসরত বাসিন্দারা বিক্ষোভ প্রদর্শন করেছেন। বৃহস্পতিবার দুপুরে বনগাঁ রেলওয়ে স্টেশন সংলগ্ন এলাকায় তৃণমূল কংগ্রেস আয়োজিত ওই বিক্ষোভে রেল কোয়ার্টারে বসবাসকারীরা অংশগ্রহণ করেন।        


বনগাঁ রেল কোয়ার্টারে দীর্ঘকাল ধরে ধরে বাস করা মানুষজন বলেন, তারা ত্রিশ থেকে চল্লিশ বছর ধরে রেলের কোয়ার্টারে আছেন। রেল কর্তৃপক্ষ তাদেরকে কোয়ার্টার খালি করার নির্দেশ দিয়েছেন। এর প্রতিবাদে তাঁরা ‘বনগাঁ রেল কোয়ার্টার ও কলোনি উচ্ছেদ বিরোধী কমিটি’ গঠন করে আন্দোলন শুরু করেছেন। রেলের পক্ষ থেকে পুনর্বাসনের ব্যবস্থা না করা হলে তারা কিছুতেই কোয়ার্টার ছাড়বেন না বলে জানিয়েছেন।  

  


এব্যাপারে বনগাঁর তৃণমূলের সাবেক বিধায়ক ও জেলা পরিষদের মেন্টর গোপাল শেঠ বলেন, ‘যারা রেল কোয়ার্টারে বাস করছেন তারা আগে রেলের বিভিন্ন পদে কাজ করতেন। সম্প্রতি রেলের পক্ষ থেকে সই বিহীন একটি নোটিশ টাঙিয়ে দীর্ঘদিন ধরে বাস করা মানুষদের কোয়ার্টার ছাড়তে বলা হয়েছে। দীর্ঘ প্রায় ৪০ বছর ধরে তারা সেখানে আছেন। ওই ঘটনায় তারা কার্যত দিশেহারা হয়ে পড়েছেন।


এব্যাপারে রেলের আইওডাব্লিউ-এঁর সঙ্গে দেখা করে আমরা তাঁর মাধ্যমে রেলের ডিআরএমকে চিঠি দিয়েছি। বনগাঁর সবচেয়ে বড় উৎসব আসন্ন দুর্গোৎসব। এই মুহূর্তে কাউকে উচ্ছেদ করা যাবে না। এবং পুনর্বাসন না দেওয়া পর্যন্ত কাউকে উচ্ছেদ করা চলবে না। রেল দফতর জমি দিলে রাজ্য সরকার ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য আবাসনের ব্যবস্থা করবে বলেও গোপাল বাবু জানিয়েছেন।    

 

এদিনের বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করে বনগাঁ শহর যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি প্রসেনজিৎ ঘোষ বলেন, আমরা ওই পরিবারগুলোর পাশে আছি। পুনর্বাসন না দেওয়া পর্যন্ত কাউকে উচ্ছেদ করা চলবে না। এজন্য প্রয়োজনে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only