মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০

সীমা মুস্তফা ‘দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া’র প্রথম নির্বাচিত সভাপতি

 

 

 



 

 

 পুবের কলম ওয়েব  ডেস্ক:

 

“দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া” তার নবনির্বাচিত সভাপতি, সম্পাদক ও কোষাধক্ষ্যর নাম ঘোষণা করেছে। গত ১৬
অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল  অনলাইন নির্বাচন।

শণিবার গিল্ডের  এক বিবৃতিতে বলা হয়েছে, “দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া” একথা ঘোষণা করে খুশি যে ‘দ্য সিটিজেন’-র সম্পাদক সীমা মুস্তফা গিল্ডের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন।সীমা মুস্তফা ৮৫-৫১ ভোটে দ্য সানডে গার্ডিয়ান এর এমডি নালাপাতকে পরাজিত করেছেন ।শুক্রবার জুমের মাধ্যমে কার্যকরি সমিতির পদাধিকারি নির্বাচন অনুষ্ঠিত হয়।গিল্ড তার কার্যকরি সমিতি গঠনের জন্য এই প্রথমবার  ভোটাভুটিতে গেল।

একই নির্বাচনে ‘হার্ড নিউজ’-র সম্পাদক সঞ্জয় কাপুর গিল্ডের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। কোষাধ্যক্ষ হিসাবে ‘দ্য ক্যারাবান’-র সম্পাদক অনন্ত নাথ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।এর আগে গিল্ড ঐক্যমত্যে পদাধিকারিদের বেছে নিয়েছিল।এবার নির্বাচন করতে হল।

গিল্ডের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন হার্ড নিউজ পত্রিকার সম্পাদক সঞ্জয় কাপুর। তিনি ৯০-৪০ ভোট পেয়ে এএনআইয়ের স্মিতা প্রকাশকে  পরাজিত করেছেন।বিনা প্রতিদ্বন্দ্বিতায় কোষাধ্যক্ষ হিসাবে নির্বাচিত হলেন ‘দ্য কারভান’-এর সম্পাদক অনন্ত নাথ।

 

দ্য প্রিন্টের শেখর গুপ্তের স্থানে সভাপতি হলেন সীমা মুস্তফা, বিজনেস স্ট্যান্ডার্ডের এ.কে ভট্টাচার্যের জায়গায় সঞ্জয় কাপুর সাধারণ সম্পাদক এবং নিউএক্সের শীলা ভট্টের স্থানে  কোষাধ্যক্ষ পদে স্থলাভিষিক্ত হলেন অনন্ত নাথ ।

 
গিল্ডের নব নির্বাচিত সভাপতি সীমা মুস্তফা সাংবাদিকতার কেরিয়ার শুরু করেছিলেন ‘দ্য পাইওনিয়ার’ (একটি লখনউ-ভিত্তিক সংবাদপত্র) দিয়ে। ১৯৭৯ সালে তিনি ‘দ্য প্যাট্রিয়ট’পত্রিকায় চলে আসেন এবং ১৯৯৭ সালে ‘এশিয়ান এজ’পত্রিকা্য়  যোগদানের আগে তিনি কলকাতা থেকে প্রকাশিত দ্য টেলিগ্রাফ এবং ইন্ডিয়ান এক্সপ্রেস সহ আরও বেশ কয়েকটি পত্রিকায় রিপোর্টার এবং পলিটিকাল এডিটর পদে কাজ করেন।
 ‘এশিয়ান এজ’ পত্রিকায়  থাকাকালীন  সীমা মুস্তফা তার কারগিল যুদ্ধের কভারেজের জন্য ১৯৯৯ সালে মর্যাদাপূর্ণ "প্রেম ভাটিয়া  পুরস্কার" পেয়েছিলেন। 
 
সীমা মুস্তফা ২০১৪ সালের জানুয়ারিতে একটি নিরপেক্ষ ডিজিটাল ডেইলি ‘দ্য সিটিজেন’ প্রতিষ্ঠা করেন।বর্তমানে তার সম্পাদক পদে ব্রতী আছেন ।

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only