মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

সামনে পরীক্ষা? মস্তিষ্ক ভাল রাখতে বেশি করে সাইকেল চালান



 উজ্জ্বল চক্রবর্তী

পরীক্ষা আসছে? স্কুল কলেজের পরীক্ষা? চাকরির পরীক্ষা? কিন্তু একটা ভয় আপনাকে জড়সড় করে দিচ্ছে! পড়া ভুলে যাবার ভয়, সাইকেল চালান। সাঁতার কাটুন। একটু দৌড়ে নিন। তাহলেই আর পড়া ভুলবেন না। ভরসা দিয়েছেন সুইৎজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানের অধ্যাপিকা ও গবেষক ড. কিঙ্গা ইগনয়।


সম্প্রতি তাঁর গবেষণার ফল প্রকাশিত হয়েছে। তিনি ও তাঁর সতীর্থ বিজ্ঞানীরা আগেই জানতেন, মাত্র ১৫ মিনিট সাইকেল চালালেই মস্তিষ্কে ‘এন্ডোক্যানাবাইনয়েড’ নামে একটা রাসায়নিক পদার্থ অনেকটা বেড়ে যায়। এটা বেড়ে গেলেই মানুষের মন খুশিতে ভরে ওঠে। কারণ এই রাসায়নিক পদার্থ মনে আনন্দ আর দেহে উৎসাহ ফিরিয়ে আনে। এইটুকু জানা ছিল। তবে এরই সঙ্গে এন্ডোক্যানাবাইনয়েড-এর অজানা একটা গুণ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। স্মরণশক্তি অনেকটা বাড়িয়ে তোলে এই রাসায়নিক পদার্থ। কী করে জানা গেল? উপায়টা সহজ।


অনেক ছাত্রছাত্রীকে সাইকেল চালাতে বলে তাঁরা পরীক্ষা করেছেন। মাত্র ১৫ মিনিট সাইকেল চালানোর পর ওরা যেই প্রশ্নপত্রের উত্তর দিতে বসছে, তাদের উত্তর অনেক বেশি ঠিক হচ্ছে। অনেক বেশি নম্বর পাচ্ছে তারা। লেখা আর টাইপ করার গতিও অনেক বেড়ে যাচ্ছে। সেই সময় ওদের রক্ত পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, রক্তে অনেকটা বেড়ে গেছে এন্ডোক্যানাবাইনয়েড। 


সুতরাং তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, যে রাসায়নিক পদার্থ আনন্দ বাড়িয়ে দেয়, সেটাই আবার পড়া মনে রাখতে আমাদের দারুণ সাহায্য করে।  সুতরাং, আপনিও রোজ খেলাধুলো করুন। দিনে অন্তত পনেরো মিনিট থেকে আধ ঘন্টা। দেখবেন নানা রকম কঠিন পরীক্ষার ভয় কেটে গেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only