বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০

দলিত তরুণীর দেহ ছিনতাই ও দাহ পুলিশের, প্রধানমন্ত্রীর নির্দেশ মানছে না যোগী সরকার



পুবের কলম, লখনও‌: উত্তরপ্রদেশের হাথরস জেলায় চারজন উচ্চবর্ণের যুবক এক উনিশ বছরের দলিত তরুণীকে গণধর্ষণ করে নৃশংস অত্যাচার চালানোর ঘটনায় সেই তরুণী দিল্লির সফদরজং হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এখন এই ইউপির ম‍ুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এক বিশেষ তদন্ত দল (এসআইটি) গঠন করে অপরাধের তদন্ত করতে তৎপর হয়েছেন। সাত দিনের মধ্যে তদন্তের রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। ফার্স্ট ট্র্যাক আদালতে এই মামলার শুনানি হবে। 


আদিত্যনাথ বলেছেন, ‘হাথরসের ঘটনায় অপরাধীদের ছাড়া হবে না।’ সূত্রের  খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যোগী আদিত্যনাথের কথা হওয়ার পর তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজে যোগী সরকারকে কড়া পদক্ষেপ নিতে নির্দেশ দেন। এমনটাই জানাচ্ছে যোগীর দফতর। এই তদন্ত দলের নেতৃত্বে রয়েছেন হোম সেক্রেটারি ভগবান স্বর‍ূপ। এই দলে রয়েছেন উত্তরপ্রদেশের পুলিশ ডিআইজি চন্দ্রপ্রকাশ ও আগ্রা পিএসি কম্যান্ড্যান্ট পুনম।


নির্যাতিতার মৃতদেহ বুধবার রাত ৩টার সময় দাহ করা হয়। তাঁর পরিবারের দাবি, শেষ বারের মতো তাঁরা কন্যার মৃতদেহ বাড়িতে আনতে চেয়েছিলেন কিন্তু পুলিশ অনুমতি দেয়নি এবং জোর করে তারা পুড়িয়ে ফেলল। নির্যাতিতার ভাই বলেছেন, ‘মনে হয়, আমার বোনকে দাহ করা হয়েছে। পুলিশ আমাদের কিছু বলছে না। আমরা তাদের অনুরোধ করেছিলাম অন্তিম বারের মতো বোনের দেহ বাড়িতে আনতে দেওয়া হোক কিন্তু তারা শোনেনি।’


হাথরস জেলার চার উচ্চবর্ণের যুবকের গ্রেফতার করে তাদের বিরুদ্ধে গণধর্ষণ ও খ‍ুনের চেষ্টার চার্জ আনা হয়েছে। তাদের ওপর লাগু হয়েছে এসসি-এসটি (প্রিভেনশন অফ অ্যাট্রোসিটি) আইনও। ২৩ সেপ্টেম্বর কিছুক্ষণের জন্য নির্যাতিতার জ্ঞান ফিরলে তাঁর বয়ান রেকর্ড করা হয় আর সেই বয়ানের ভিত্তিতেই গ্রেফতার করা হয় সন্দীপ, তার কাকা রবি এবং তাদের বন্ধু লবকুশকে।


সফদরজং হাসপাতালের বাইরে কংগ্রেস ও ভীম আর্মির কর্মীরা এমন নৃশংস গণধর্ষণের প্রতিবাদে আন্দোলন শুরু করলে সেূানে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়। বিজয় চকে দিল্লি মহিলা কংগ্রেসও নিগৃহীতার সুবিচার চেয়ে আন্দোলন করে। দেশ নির্ভয়া, আসিফার স্মৃতি রোমন্থন করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলছে। সরব হয়েছেন বলিউডের প্রথম সারির অভিনেতারাও। 


উচ্চবর্ণের ৪ জনের হাতে ১৯ বছরের এই দলিত কন্যার খ‍ুন ধর্ষণের বিষয়টির প্রভাব পড়তে পারে পড়শি বিহাবের নির্বাচন হিসেব-নিকেশে। এমনই মনে করছেন দুই রাজ্যের ক্ষমতায় থাকা বিজেপি নেতারাও।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only