রবিবার, ১৮ অক্টোবর, ২০২০

খুলে গেল পবিত্র মক্কা-মদিনা শরীফ, জান‍ুন দৈনিক কত হাজার জনকে জামাতে নামায পড়তে অনুমতি দেওয়া হলো



মক্কা, ১৮ অক্টোবরঃ রবিবার থেকে শুরু হল পবিত্র উমরাহের দ্বিতীয়দফা। ৪ অক্টোবর থেকে শুরু হয়ে দু-সপ্তাহ চলে প্রথমদফার উমরাহ। যাতে দৈনিক ৬ হাজার জনকে উমরাহ করতে দেওয়া হয়। প্রথমদফা শেষ হলে দেখা যায় কোনও উমরাহকারী করোনা ভাইরাসে আক্রান্ত হননি। তাই দ্বিতীয়দফায় শুরু হয়ে গেল উমরাহ। 


এই দফায় প্রত্যেক উমরাহকারীর জন্য তিনঘণ্টা করে সময় বরাদ্দ করা হয়েছে। এই সংক্ষেপিত সময়সীমার মধ্যেই যাবতীয় পালনীয় ও করণীয় সমাপ্ত করতে হবে সকলকে। ১ নভেম্বর পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। দ্বিতীয় ধাপেও কেবলমাত্র সউদি আরবের নাগরিক এবং সে দেশে বসবাসরত ভিনদেশিদেরকেই উমরাহের জন্য অনুমোদন দিয়েছে হজ ও উমরাহ মন্ত্রক। 


তবে এই পর্বে মক্কার পবিত্র কাবাশরীফ এবং মদিনাস্থিত পবিত্র মসজিদে নববীতে নামায আদায়ে ছাড়পত্র দেওয়া হয়েছে। দ্বিতীয় দফায় প্রতিদিন ১৫ হাজার উমরাহকারী এবং ৪০ হাজার মুসল্লিকে মক্কা ও মদিনা শরীফে যাওয়ার সবুজ সংকেত দেওয়া হয়েছে। অর্থাৎ প্রথমদফার থেকে এই দফায় প্রতিদিন ৯ হাজার বেশি উমরাহে অনুমোদন দেওয়া হল। 


তবে করোনার কারণে প্রত্যেককে যথারীতি স্বাস্থ্যবিধি এবং নির্ধারিত গাইডলাইন মানতে হবে। সোশ্যাল ডিসট্যান্সিং মেনে, মুখে হাইজেনিক মাস্ক পরে, স্যানিটাইজড হয়ে উমরাহ এবং নামায আদায় করতে হবে। ভাইরাস সংক্রমণ রুখতে এসব স্বাস্থ্যবিধি মেনে চলা আবশ্যিক। অন্যথায় বিধি লঙ্ঘনকারীকে সাজা ও জরিমানা করবে সউদি পুলিশ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only