শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

নেপাল সফরে যাচ্ছেন ভারতীয় সেনাপ্রধান



রুবাইয়া, শিলিগুড়িঃ ভারত ও নেপালের মধ্যে সম্পর্কের উন্নতির জোরদার প্রচেষ্টা চলছে। সীমান্ত বিরোধের পরে প্রথমবারের মতো নেপাল সফর করবেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে। জানা যায়, নভেম্বর মাসে তিনি নেপাল সফর করবেন। যদিও এর নির্দিষ্টভাবে কোনও তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। বুধবার নেপাল আর্মি জানিয়েছিল যে, তাদের ফেব্র‍ুয়ারি মাসের ৩ তারিখ এই সফর হওয়ার কথা ছিল, কিন্তু উভয়দেশে লকডাউনের জেরে তা পিছিয়ে দেওয়া হয়েছিল।


অন্যদিকে, নেপাল সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার সন্তোষ পাউডেল বলেছেন, সফরের তারিখ ঠিক করতে দু’পক্ষের মধ্যে একটি বৈঠক হবে। জানা যায়, এই সফরে নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি নেপাল সেনার সাম্মানিক জেনারেল পদে ভূষিত করবেন নারাভানেকে। ১৯৫০ সাল থেকে প্রায় ৭০ বছরের এই ঐতিহ্যময় প্রথা পালন করবেন রাষ্ট্রপতি। প্রসঙ্গত, সীমান্ত বিবাদের জেরে দুই দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছিল। বিতর্কিত মানচিত্র প্রকাশ করে বিবাদে ঘি ঢেলেছে নেপালও। 


সম্প্রতি সীমান্ত বিবাদ নিয়ে নেপালকে উদ্দেশ্য করে কড়া প্রতিক্রিয়া দিয়েছিলেন নারাভানে। বলেছিলেন, অন্য কারও ইন্ধনে এমনটা করছে নেপাল। নাম না করে চিনকে খোঁচা দিয়েছিলেন ভারতীয় সেনাপ্রধান। তার পরে এবার সেনাপ্রধানের এই সফর বেশ তাৎপর্যপূর্ণ। নারাভানের এই বক্তব্যে নেপালও ক্ষুব্ধ ছিল। ছেড়ে কথা বলেননি নেপালের প্রতিরক্ষা মন্ত্রীও। ঈশ্বর পোখরেল পালটা জবাব দিয়ে বলেন, নেপালের ইতিহাস, সংস্কৃতি এবং সামাজিক রীতিনীতিকে অপমান করেছে ভারত। ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ধরচুলা থেকে লিপুলেখ পর্যন্ত মানস সরোবর যাত্রার জন্য রাস্তা উদ্বোধন করে বিতর্ক বাড়িয়েছিলেন। যা নিয়ে ক্ষুব্ধ হয় কে পি শর্মা ওলির সরকার। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only