সোমবার, ১২ অক্টোবর, ২০২০

‘সম্পত্তি-কার্ড’ চালু করলেন প্রধানমন্ত্রী



নয়াদিল্লি, ১২ অক্টোবরঃ আধার কার্ডের ধাঁচে এবার সম্পত্তি কার্ড চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাঁচ রাজ্যের কৃষকদের মধ্যে সেই কার্ড বিলিও করলেন তিনি। জমি-সম্পত্তি সংক্রান্ত সব তথ্য থাকবে এই একটি কার্ডেই। মোদি সরকারের দাবি, জমি সংক্রান্ত কাগজপত্র নিয়ে ঝঞ্ঝাট, জটিলতা দূর করতে আর সাধারণ মানুষকে সরকারি অফিসের দরজায় দরজায় ঘুরে হয়রান হতে হবে না।


‘সম্পত্তি কার্ড’ থাকলে জমি সংক্রান্ত বিবাদ খুব সহজেই মীমাংসা করা যাবে। কৃষকদের জমির মালিকানা সংক্রান্ত বিষয়গুলি এর ফলে আরও সহজ হবে। রবিবার ৬ রাজ্যের কৃষকদের সম্পত্তি কার্ড দেওয়ার প্রক্রিয়ার সূচনা করেন প্রধানমন্ত্রী। ঠিক হয়েছে, আপাতত ৬ রাজ্যে ৭৬৩টি গ্রামের এক লক্ষ কৃষককে এই সম্পত্তি কার্ড দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে এই কার্ড বিনামূল্যে কৃষকদের কাছে পৌঁছে দেওয়া হবে। কেন্দ্রের দাবি, ২০২৪ সালের মধ্যে এই সুবিধা দেশের সব গ্রামে পৌঁছে দেওয়া হবে। 


উল্লেখ্য, গত ২৪ এপ্রিল ‘জাতীয় পঞ্চায়েতিরাজ দিবস’-এ এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রী দাবি করেছিলেন, এর ফলে কৃষকদের জমির মালিকানা সংক্রান্ত বিষয়গুলি অনেক সহজ হবে। কৃষকদের হয়রানি কমবে। এই কার্ড চালু হয়ে গেল গোটা ব্যবস্থায় স্বচ্ছতা আসবে। কেউ জমির ন্যায্য মালিকানা থেকে বঞ্চিত হবে না। 


যদিও বিশেষজ্ঞ মহল বলছে, আসলে কেন্দ্রের মোদি সরকার সবার উপর নজরদারি চালাতে চাইছে। আধার কার্ডের মাধ্যমে মানুষের ব্যক্তিগত তথ্যর পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য সহজেই চলে যাচ্ছে সরকারের কাছে। বিভিন্ন বেসরকারি এজেন্সির উপর আধার কার্ড তৈরির দায়িত্ব থাকায় মানুষের ব্যক্তিগত তথ্য সেইসব এজেন্সির হাতেও চলে গিয়েছে। আর এখন সম্পত্তি কার্ড চালু করে কেন্দ্র সাধারণ মানুষের জমিজমা ও সম্পত্তি সম্পর্কে খুঁটিনাটি তথ্য সংগ্রহ করতে চাইছে। এগুলির উপর নজরদারি চালাতে চাইছে। 


কেন্দ্রের লক্ষ্য, এই কার্ডে প্রত্যেকের সম্পত্তি সম্পর্কিত সব তথ্য একত্রিত করে লিপিবদ্ধ করা। জমির সীমানা থেকে শুরু করে যাবতীয় তথ্য থাকবে এই কার্ডে। কেন্দ্রের দাবি, এর ফলে জমির কাগজপত্র তৈরিতে আর হয়রান হতে হবে না। সহজেই জমি ক্রয়-বিক্রয় ও বন্ধক রাখা যাবে। সম্পত্তির একমাত্র ‘প্রমাণপত্র’ হবে এই ‘সম্পত্তি কার্ড’। এই কার্ডকেই ব্যবহার করে ঋণ নেওয়া যাবে। রবিবার জয়প্রকাশ নারায়ণের জন্মতিথি উপলক্ষ্যে এক ভার্চুয়াল সভায় এই ‘সম্পত্তি কার্ড’ বণ্টন প্রক্রিয়ার সূচনা করলেন প্রধানমন্ত্রী। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only