শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

বৃত্তির জন্য আবেদনপত্র দেওয়া শুরু করল ওয়াকফ বোর্ড, ইমাম-ম‍ুয়াজ্জেনের প‍ুত্র-কন্যাদের নম্বরে বিশেষ ছাড়



পুবের কলম প্রতিবেদকঃ রাজ্য ওয়াকফ বোর্ড প্রতি বছর সংখ্যালঘ‍ু সম্প্রদায়ের মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদান করে। ২০২০ সলের জন্য বৃত্তির বিজ্ঞপ্তি জারি করল ওয়াকফ বোর্ড। বৃহস্পতিবার এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আবদুল গণি জানান, ২০২০ সালে দরিদ্র মেধাবী মুসলিম ছাত্রছাত্রীদের এই বৃত্তি দেওয়া হবে। মাধ্যমিক, আলিম এবং উচ্চমাধ্যমিক, ফাজিল অথবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীর আবেদন করতে পারবে। এ ছাড়াও ইমাম-মুয়াজ্জিনের পুত্র ও কন্যারা বৃত্তির জন্য আবেদন করতে পারবে। আবেদনকারীদের অভিভাবকের বার্ষিক আয় ১ লক্ষ টাকার হতে হবে। 


বোর্ড চেয়ারম্যান বলেন, সাধারণ ক্ষেত্রে মাধ্যমিক বা আলিম কিংবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ সর্বমোট ৭৫ শতাংশ নম্বর পেতে হবে। উচ্চমাধ্যমিক বা ফাজিল কিংবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণদের ৭০ শতাংশ নম্বর পেলে তবেই আবেদন করা যাবে। গতবছরের মতো এ বছরও ইমাম-মুয়াজ্জিনদের পুত্র ও কন্যাদের জন্য নম্বরের ছাড় দেওয়া হচ্ছে। এ বছর মাধ্যমিক-আলিম বা সমতুল্য পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলে আবেদন করতে পারবে। উচ্চমাধ্যমিকে বা ফাজিল অথবা সমতুল্য পরক্ষায় উত্তীর্ণদের ৬০ শতাংশ নম্বর পেলে আবেদনের যোগ্য। তবে এক্ষেত্রে ইমাম বা মুয়াজ্জিনের প্রমান্য নথি আবেদনের সঙ্গে জমা করতে হবে। 


আবেদনপত্র অফিস চলাকালীন সময়ে অফিস থেকে সংগ্রহ করা যাবে। এ ছাড়াও রাজ্য ওয়াকফ বোর্ডের ওয়েবসাইট www.auqafboardwb.org  থেকে ডাউনলোড করা যাবে। প্রত্যেক আবেদনকারী রাজ্য ওয়াকফ বোর্ডের দফতরে এসে আবেদনপত্র জমা করতে পারে। অথবা Waktboardwbstipend@gmail.com-এ ই-মেল করে পাঠাতে পারবে। তবে প্রত্যেক আবেদনকারীকে ৩০ নম্বরের মধ্যে পূরণ করা আবেদন জমা করতে হবে। মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণরা ৩ হাজার টাকা এবং উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণরা ৪ হাজার টাকা করে এককালীন ভাতা পাবে। প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই বৃত্তি সরাসরি পৌঁছে যাবে। 


বোর্ড চেয়ারম্যান বলেন, গতবছর ১৭৩২ জন ছাত্রছাত্রীকে ৬১ লক্ষ ৫৭ হাজার টাকা বৃত্তি দেওয়া হয়েছিল। এ বছর আবেদনপত্রের ভিত্তিতে বৃত্তি দেওয়া হবে। তবে গতবছরের তুলনায় যদি আবেদনপত্র বেশি জমা পড়ে, তার ভিত্তিতে বৃত্তির পরিমাণ বাড়ানো হবে।   

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only