বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০

বিশ্ব ভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে লড়াইয়ে নামতে চলেছেন প্রাক্তনীরা

দেবশ্রী মজুমদার, শান্তি নিকেতন‌: বিশ্ব ভারতীর কাছে মেলার মাঠে পাঁচিল তোলা বন্ধ সহ মোট ১৯ দফা দাবি জমা দেয় বিশ্ব বিদ্যালয়ের প্রাক্তনীরা। তার পাল্টা ১৪ দফা দাবি আবেদনের আকারে প্রাক্তনীদের কাছে জমা দেয় বিশ্ব ভারতী কর্তৃপক্ষ। আর তারপরে ক্ষোভে ফেটে পড়েন প্রাক্তনীরা। শীঘ্রই এব্যাপারে সমস্ত প্রাক্তনীদের সাথে যোগাযোগ করে সম্মিলিত ভাবে মাঠে নামতে চলেছেন তাঁরা, এমন ইঙ্গিত তাঁরা দিয়েছেন।


জানা গেছে, বিশ্ব ভারতীতে মেলার মাঠ সহ বিভিন্ন জায়গায় পাঁচিল নিয়ে যে বিতর্ক চলছে, তার আশু সমাধান সূত্র খুঁজে বের করতে বিশ্ব ভারতী কর্তৃপক্ষ, জেলা প্রশাসন ও আশ্রমিকদের নিয়ে একটি বৈঠকের চেষ্টা চলছিল। চলতি মাসের ১০ তারিখ প্রাক্তনীদের তরফে একটি আবেদন পত্র জমা দেওয়া হয় বিশ্ব ভারতীর কাছে। তারপর ১২ তারিখ ফোন করে প্রাক্তনীদের জানানো হয় ১৪ তারিখ বৈঠকের কথা।  সেই বৈঠকে উপস্থিত ছিলেন প্রাক্তনীদের প্রতিনিধিদল। যাঁদের মধ্যে  আলোচনায় অংশ নেন -- দীক্ষিত সিংহ, শান্তভানু সেন, প্রিয়রঞ্জন ঘোষ, সুদৃপ্ত ঠাকুর এবং কুন্তল রুদ্র। 


১৯ দফা দাবি জমা দেওয়ার পর, প্রাক্তনীরা তাঁদের বক্তব্য রাখেন। যদিও তার সাথে সহমত পোষণ করেন নি উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। উল্টে পাল্টা ১৫ দফা বিশ্ব ভারতী কর্তৃপক্ষের দাবি প্রাক্তনীদের হাতে তুলে দেওয়া হয়। আর তার পরই ক্ষোভে ফেটে পড়েন প্রাক্তনীরা। 


প্রাক্তনী কুন্তল রুদ্র বলেন, ১৭ তারিখ পাঁচিল কাণ্ডে যে ধুন্ধুমার ঘটনা ঘটেছে তার তীব্র নিন্দা করি। পাশাপাশি, এটাও আমাদের বিশ্বাস যে, উপাচার্যের প্ররোচনায় এই ঘটনা ঘটে। উপাচার্য বলছেন, নিরাপত্তার কারণে মেলার মাঠে পাঁচিল দেওয়া হচ্ছে। আমাদের প্রশ্ন, মেলার মাঠ তো কেন্দ্রীয় ভবন নয়, যে তার নিরাপত্তা দরকার? সেখানে খেলা ধুলো হয়। পিলার দিয়ে জায়গা চিহ্নিত করলেই তো হয়? প্রাক্তনীরা পেনসনার নন। 


উনার বেতনভুক্ত কর্মচারী নন, যে উনি ফরমান জারি করে দিলেন, আর প্রাক্তনীরা পেনসনারদের ১ কোটি ২০ লক্ষ টাকা আদায় করে দেবেন। বে আইনি কিছু হলে, উনি নির্দিষ্ট জায়গায় অভিযোগ করুন।  বিশ্ব ভারতীর জায়গা বেদখল হলে একইভাবে কর্তৃপক্ষ  আইনানুগ ব্যবস্থা নেবে। বিশ্ব ভারতীর মত প্রতিষ্ঠানের কর্তা হিসেবে উপাচার্য আমাদের সাথে যা করলেন, তা রসিকতা, এক কথায় বাঁদরামো। আমরা হেসেছি, তাঁর ওই দাবি পত্র হাতে নিয়ে। শীঘ্রই সমস্ত প্রাক্তনীদের এক জায়গায় নিয়ে এসে বৃহত্তর কিছু পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হচ্ছে। সবার সাথে যোগাযোগ করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only