মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

উমর খালিদকে ১৪ দিনের জেল হেফাজত দিল আদালত



নয়াদিল্লি, ৬ অক্টোবর­‌: ১০ দিনের পুলিশি হেফাজতের পর দেশদ্রোহিতা আইনের আওতায় গ্রেফতার হওয়া জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদকে ১৪ দিনের বিচার বিভাগীয় বা জেল হেফাজতের নির্দেশ দিল আদালত। তবে জেল হেফাজতে তাঁর পূর্ণাঙ্গ নিরাপত্তার বিষয়টি নজরে রাখা হয়, সে বিষয়টিও মনে করিয়ে দিয়েছে আদালত। দিল্লি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেব সারোহা এই নির্দেশ দেন। 


গত ফেব্র‍ুয়ারি মাসে দিল্লির সাম্প্রদায়িক হিংসার ঘটনায় ৫৩ জনের মৃত্য‍ু হয়েছিল। দিল্লি পুলিশের স্পেশাল ব্রাঞ্চের তরফে গত রবিবার বলা হয়, ধারাবাহিক হিংসার ঘটনায় উমর খালিদ ছিলেন অন্যতম ষড়যন্ত্রকারী। রাজধানীর পুলিশের আরও বক্তব্য, হিংসার ঘটনায় অন্যতম অভিযুক্ত আম আদমি পার্টির কাউন্সিলর তাহির হুসেনের সঙ্গে প্রত্যক্ষ যোগ ছিল উমর খালিদের। দু’জনে মিলে শলাপরামর্শ করেছিল, হিংসাকে আরও বাড়াতে ভূমিকা নিয়েছিল। সে সময়ে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ চলেছিল দিল্লিতে। সেখানে উসকানিমূলক ভাষণ দিয়েছিলেন বলে অভিযোগ দায়ের হয় উমর খালিদের বিরুদ্ধে। এর পরে আগামী ২২ অক্টোবর তাঁকে আদালতে হাজির করা হবে।


উমর খালিদের গ্রেফতারের ঘটনায় মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, হিংসার অভিযোগে মুসলিমদের অন্যায়ভাবে টার্গেট করছে পুলিশ। উমর খালিদ হিন্দুত্ববাদী রাজনীতির শিকার হয়েছেন। এর আগেও ২০১৬ সালে উমর খালিদকে দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। তার সঙ্গে ভারতবিরোধী স্লােগান দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় কানহাইয়া কুমারকেও। পরে দু’জনেই জামিনে মুক্তি পান।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only