রবিবার, ১৮ অক্টোবর, ২০২০

করোনায় একমাত্র কার্যকর ওষ‍ুধ ডেক্সামেথাসন‌: হু



জেনেভা, ১৮ অক্টোবর‌: বর্তমানে করোনা ভাইরাসের বিরুদ্ধে একমাত্র কার্যকরী ওষুধ হিসাবে ডেক্সামেথাসনকে বেছে নিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানাম ঘেব্রিয়াসুস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভ্যন্তরীণ ট্রায়াল থেকে যে ফলাফল পাওয়া গেছে তা অনুযায়ী, ইনুফ্ল‍ুয়েঞ্জা প্রতিরোধের জন্য যে চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয়ে থাকে ঠিক সেভাবেই কোভিড-চিকিৎসা করা যাবে। ঘেব্রিয়াসুস সতর্ক করে জানিয়েছেন, আসন্ন শীতের কারণে পৃথিবীর উত্তর গোলার্ধের দেশগুলিতে ইনফ্ল‍ুয়েঞ্জার ভ্যাকসিনের চাহিদা বাড়তে পারে। তাঁর কথায়, ‘রোগ প্রতিরোধ বিষয়ক বিশেষজ্ঞ দল পাঁচটি ঝুঁকির কথা বলেছেন। এর মধ্যে সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন স্বাস্থ্যকর্মী ও বয়স্করা। 


মহামারি চলাকালীন এদের দেহে ইনফ্ল‍ুয়েঞ্জার ভ্যাকসিন প্রয়োগ করা দরকার।’ আরও বলেন, ‘প্রতি বছরই বিশ্বব্যাপী ইনফ্ল‍ুয়েঞ্জায় আক্রান্ত হন ৩৫ লক্ষ মানুষ‍, ৬ লক্ষ ৫০ হাজার মানুষ শুধুমাত্র হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।’ চলতি বছর পৃথিবীর দক্ষিণ গোলার্ধের দেশগুলিতে শীত চলাকালীন মরশুমি ফ্ল‍ু থেকে মৃত্য‍ুর হার অনেক কম ছিল। কারণ, কোভিড মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেওয়া হয়েছিল। ঘেব্রিয়াসুসের মতে, ‘তবে আমরা উত্তর গোলার্ধের ক্ষেত্রেও ঠিক একই জিনিস আশা করতে পারি না।’ 


ট্রায়াল শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আরও জানানো হয়েছে, করোনা মোকাবিলায় রেমডিসিভির এবং ইন্টারফেরন ড্রাগের অত্যন্ত সামান্য কার্যকারিতা প্রমাণিত হয়েছে। তাই ঘেব্রিয়াসুস মনে করেন, ‘এখনকার জন্য কোভিডের বিরুদ্ধে একমাত্র উপযোগী দাওয়াই হল ডেক্সামেথাসন।’ কোভিডের পাশাপাশি ডেক্সামেথাসন দিয়ে হাড়জনিত সমস্যা, ত্বকের সমস্যা, অ্যালার্জি, হাঁপানি, ফুসফুসের রোগ, ব্রঙ্কাইটিস ও টিউবারকিউলোসিসের মতো রোগের চিকিৎসা করা সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only