মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

করোনা টেস্টের খরচ অনেকটাই কমাল রাজ্য, জেনে নিন খরচের পরিমান



পুবের কলম প্রতিবেদক‌: সময় গড়ানোর সঙ্গে সঙ্গেই রাজ্যে বেলাগাম হয়ে উঠছে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ। আসন্ন শারদোৎসবের পরে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কায় আগেভাগেই জেলাশাসকদের সতর্ক করেছেন মুখ্যসচিব। আর এবার করোনার নমুনা পরীক্ষার খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। 


২,২৫০ টাকার পরিবর্তে এখন থেকে দেড় হাজার টাকাতেই করতে হবে নমুনা পরীক্ষা। করোনা পরীক্ষার খরচ কমানোর পাশাপাশি অ্যাম্বুল্যান্সের ভাড়াও কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। পরিস্থিতি সামলাতে সেই সঙ্গে রাজ্যের কোভিড যোদ্ধা ও জরুরি পরিষেবার সঙ্গে জড়িতদের পুজোর ছুটিও বাতিল করা হয়েছে। সোমবার নবান্নে বৈঠকে বসেছিল রাজ্য মন্ত্রিসভা। পুজোর আগে এটাই ছিল মন্ত্রিসভার শেষ বৈঠক। 


ওই বৈঠকেই করোনা মোকাবিলায় একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রিসভার বৈঠকের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, ‘মুখ্যমন্ত্রীর নির্দেশে সাধারণ মানুষের ভার লাঘব করতে রাজ্যে কোভিড পরীক্ষার খরচ ২,২৫০ টাকা থেকে কমিয়ে ১৫০০ টাকা খরচ হয়েছে। 


তবে সরকারি ক্ষেত্রে বিনামূল্যেই পরীক্ষা করা হবে। বেসরকারি ক্ষেত্রে অ্যাম্বুলেন্সের ভাড়া কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য পুজোর  আগেই রাজ্যের কোভিড হাসপাতালগুলিতে শয্যার সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোট ১১০০-র মতো শয্যা বাড়ানো হবে। তার মধ্যে ৬০০টি আইসিইউ বেড এবং ৫০০টি সাধারণ বেড বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাসপাতালগুলিতে সঠিকভাবে চিকিৎসা পরিষেবা বজায় রাখতে সরকারি হাসপাতালগুলিতে আরও ২–৪৭৫ জন নার্স নিয়োগ করা হচ্ছে।’ 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only