বুধবার, ১৪ অক্টোবর, ২০২০

গোবরেই ভরসা, তেজস্ক্রিয়তা ঠেকাতে এবার গোবরের চিপ আনল কামধেনু আয়োগ



নয়াদিল্লি, ১৪ অক্টোবরঃ দেশবাসীর বদলে বরাবরই গরুর দিকেই বেশি মনোযোগ দিতে দেখা গিয়েছে বিজেপি তথা মোদি সরকারকে। তাই এবার রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কথিরিয়ার দাবি করেন, তেজস্ক্রিয়তা থেকে বাঁচাতে পারে বিশুদ্ধ গোবর। কিছু মাস আগেই রেডিয়োয় তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে ‘গোবর্ধন’ যোজনার কথা শুনিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বায়োগ্যাস তৈরির জন্য গোবর কেনা, গোবর সঞ্চয়ের কথা তুলে ধরে সাধারণ মানুষকেও গোবরকে গোবর্ধনে পরিণত করার কাজে হাত মেলাতে বলেছিলেন তিনি। করোনার হাত থেকে বাঁচতে কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী বিশেষ ব্র্যান্ডের পাঁপড় খেতে বলেছিলেন। যদিও তিনি নিজেকে করোনা সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারেননি। 


এবার গোবর থেকে তৈরি চিপ মোবাইলের বিকিরণ ঠেকাবে এবং বিভিন্ন রোগব্যাধি থেকেও মানুষকে নিরাপদে রাখবে বলে আজব দাবি করে বসলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগ (আরকেএ)-এর চেয়ারম্যান বল্লভভাই কাঠেরিয়া। সোমবার দেশজুড়ে ‘কামধেনু দীপাবলি অভিযান’-এর সূচনা করেন কাঠেরিয়া। তিনি গোবর থেকে তৈরি সেই চিপও দেখান। বলেন, ‘গোবর সকলকে রক্ষা করবে। কারণ এটা বিকিরণ প্রতিরোধকারী। এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে।’ 


ওই বিশেষ চিপ হাতে নিয়ে তিনি দাবি করেন, ‘এই চিপটা বিকিরণ ঠেকানোর জন্য মোবাইলে ব্যবহার করা যাবে। এটা রোগব্যাধি থেকে নিরাপদে রাখবে।’ গোবর থেকে তৈরি করা ওই বিশেষ চিপটির নাম দেওয়া হয়েছে ‘গৌসত্ত্ব কবচ’। রাজকোটের শ্রীজি গোশালায় তৈরি হয়েছে চিপটি। উল্লেখ্য, ভারতে করোনার হানার পর গোমূত্র-গোবর দিয়েই এই মারণ ভাইরাস রুখতে মাঠে নেমে পড়েছিলেন বিজেপির নেতা-মন্ত্রীরা। আর এবার গোবর থেকে হাজির চিপ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only