শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০

ঘ‍ুস দিয়ে টিআরপি বাড়াচ্ছে অর্ণবের রিপাবলিক টিভিসহ আরও দ‍ুটি চ্যানেল! তদন্তে মম্বই প‍ুলিশ



পুবের কলম, মুম্বইঃ টিআরপি (টেলিভিশন রেটিং পয়েন্ট) বেশি দেখাতে কারসাজি করেছে অর্ণব গোস্বামীর চ্যানেল ‘রিপাবলিক টিভি’। এমনই অভিযোগ মুম্বই পুলিশের। আর সেজন্য টিভি চ্যানেলটির ডিরেক্টর খোদ অর্ণব গোস্বামীকে জেরা করতে পারে মুম্বই পুলিশ। যদিও অর্ণব হুমকি দিয়েছে, তিনি মুম্বই পুলিশের বিরুদ্ধে মামলা করবেন আদালতে। পুলিশও পালটা বলেছে, দর্শকরা স্বীকার করেছেন  তাঁদের টাকা দেওয়া হয়েছিল চ্যানেল দেখার জন্য। 


উল্লেখ্য, কোনও টিভি চ্যানেলের জনপ্রিয়তা মাপা হয় টিআরপি দিয়ে। চ্যানেলটির কত দর্শক আছে। কতগুলি বাড়িতে এই চ্যানেল দেখা হয় এবং কতক্ষণ ধরে তারা চ্যানেলটি দেখেছে--- এমন নানা বিষয়ের উপর ভিত্তি করে টিআরপি নির্ধারণ করা হয়। এমনিতেই অর্ণবের টিভি চ্যানেলের বিরুদ্ধে মুসলিমদের নিয়ে অপপ্রচার ও বিদ্বেষ ছড়ানোর ভূরি-ভূরি অভিযোগ রয়েছে। বিশেষ করে তবলিগি ইস্যুতে গোটা মুসলিম সম্প্রদায়কে বদনাম করতে উঠেপড়ে লেগেছিল এই চ্যানেলটি। 


বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠক করেন মুম্বই পুলিশ কমিশনার পরমবীর সিং। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, টিআরপি’তে কারসাজি সংক্রান্ত একটি দুর্নীতির তদন্ত করছে সিটি পুলিশ। সেখানে তিনি ‘ফক্ত মারাঠি’, ‘বক্স সিনেমা’ ও ‘রিপাবলিক টিভি’ এই তিনটি চ্যানেল টিআরপি কারসাজিতে যুক্ত বলে জানিয়েছেন। পুলিশ কমিশনার জানিয়েছেন, টিভি চ্যানেলগুলি কতটা জনপ্রিয়, তার রেটিং দেওয়ার ক্ষেত্রে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (বিএআরসি) বা বার্ক যে প্রক্রিয়া অবলম্বন করে তাতে বিকৃতি ঘটিয়েছে এই তিনটি চ্যানেল।


নিজেদের রেটিং ভালো দেখাতেই তারা এই ‘কারচুপি’র আশ্রয় নিয়েছিল। ম‍ুম্বাই পুলিশের দাবি, টিআরপি মাপতে নির্দিষ্ট করে রাখা বাড়িগুলিতে গিয়ে ‘ঘুস’ দিয়ে এসেছিল এই তিন চ্যানেলের লোকজন। যাতে তারা বেশিরভাগ সময় সংশ্লিষ্ট চ্যানেলগুলি চালিয়ে রাখে। এমনকী যখন তারা বাড়ি থাকবে না, সেইসময়ও যাতে তারা ওই টিভি চ্যানেলটি চালিয়ে রেখে বাইরে যায়, তারজন্যও ‘ঘুস’ দেওয়া হয়েছিল। ভারতে প্রতি সপ্তাহে টিভি চ্যানেলগুলির রেটিং নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে বার্ক। স্বাভাবিকভাবেই এই ঘটনার পর বার্কের তরফে নিযুক্ত করা একটি এজেন্সির আধিকারিকদের স্বচ্ছতাও প্রশ্নেও ম‍ুখে পড়ল।


পুলিশকর্তা জানিয়েছেন, টিভি চ্যানেলগুলির রেটিং মাপার জন্য মুম্বইতে ২০০০টি ব্যারোমিটার বসিয়েছিল বার্ক। এই বার্কই ‘হানসা’ নামে একটি এজেন্সিকে গোপন কন্ট্রাক্টগুলি দিয়েছিল এই ব্যারোমিটারগুলিতে নজরদারি চালানোর জন্য। পুলিশের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এই ঘটনায় ইতিমধ্যে ২ জনকে গ্রেফতার করা হয়েছে। এবং তাদের আদালতে তোলা হয়েছে। তারা এখন মুম্বই পুলিশের হেফাজতে রয়েছে। ২০ লক্ষ টাকা সমেত এক অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পুলিশকর্তা আরও জানান, মারাঠি চ্যানেল ‘ফক্ত মারাঠি’ ও ‘বক্স সিনেমা’র মালিকদের গ্রেফতার করা হয়েছে।


ভারতীয় দণ্ডবিধির ৪০৯ ও ৪২০ ধারায় গ্রেফতার করা হয়েছে। বার্কের পক্ষ থেকেও পুলিশকে জানানো হয়েছে, টিআরপি কারসাজি করার ক্ষেত্রে তাদের সন্দেহ তালিকায় অর্ণব গোস্বামীর টিভি চ্যানেলও রয়েছে। বার্কের থেকে সেই বাড়িগুলির ঠিকানাও নিয়েছে পুলিশ, যাদের ঘুস দেওয়া হয়েছিল এই চ্যানেলগুলি দেখার জন্য। পুলিশের দাবি, শুধু মুম্বইতেই যদি এমনটা হয়ে থাকে, তাহলে অন্য রাজ্যেও এমনটা হওয়া অস্বাভাবিক কিছু নয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only