বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

মোদির বিরুদ্ধে ধর্মীয় বিভাজনের অভিযোগ তুললেন আমেরিকার নোবেলজয়ী



নয়াদিল্লি, ৮ অক্টোবর‌:­ আমেরিকান নোবেলজয়ী জোসেফ স্টিগলিতজ মঙ্গলবার আক্রমণ করলেন নরেন্দ্র মোদি সরকারের উপর। দেশে যেভাবে হিন্দু, মুসলিম সম্প্রদায়কে ভাগ করা হচ্ছে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য, এর বিরুদ্ধে সরব হয়েছেন এই নোবেল বিজয়ী। তিনি বলেন, এই বিভাজন ভারতকে চিরকালের জন্য দুর্বল করে দেবে। 


বাণিজ্য সংস্থা ফিকি আয়োজিত একটি ওয়েবিনারে এ কথা বলেন তিনি। বলেন, বিভাজনের রাজনীতি হচ্ছে এই দেশে। ভারতে মুসলিমদের বিরুদ্ধে হিন্দুদের ও হিন্দুদের বিরুদ্ধে মুসলিদের উসকানি দিয়ে ভাগ করার চেষ্টা করছে মোদি। সমাজকে অবনমিত করার চেষ্টা হচ্ছে এবং এর সঙ্গে সঙ্গে অর্থনৈতিক গতি খাদের দিকে নেমে যাচ্ছে। এর ফলে ভারত চিরকালের জন্য একটি দুর্বল দেশে পরিণত হতে চলেছে।

 

করোনা মহামারির সময় বিশ্বের বেশ কিছু দেশ নিজের অর্থনীতিকে আয়ত্তে রাখতে পেরেছে।  জোসেফ নিউজিল্যান্ড, জার্মানি, দক্ষিণ কোরিয়া প্রভৃতি দেশের উদাহরণ দেন, যারা করোনার বিরুদ্ধে লড়াইয়ে সফল হয়েছেন, এবং অর্থনীতিকেও সচল রাখতে পেরেছেন। 


অন্যদিকে, আমেরিকা-ভারত-ব্রাজিলের মতো দেশগুলি মহামারিকে তেমনভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেনি। রুখতেও সফল হতে পারেনি। এ দেশে লকডাউন তেমন একটা প্রভাব ফেলতে পারেনি এবং পরিযায়ী শ্রমিকরা এর জন্য প্রচণ্ড বিপর্যয়ের মুখে পড়েছে বলেও তিনি উল্লেখ করেন। অর্থনীতিতে নোবেলজয়ী ভারতের ব্যাপারে উপদেশ দেন কিভাবে লকডাউন পরবর্তী অর্থনৈতিক উন্নতি নিয়ে ভাবতে হবে ভারতকে।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only