বুধবার, ৭ অক্টোবর, ২০২০

হাথরসকাণ্ডে সিটকে তদন্তে আরও ১০দিন সময় যোগী সরকারের



নয়াদিল্লি, ৭ অক্টোবর: হাথরসকাণ্ডে সিটকে রিপোর্ট জমা দেওয়ার জন্য আরও ১০দিন সময় দিল উত্তরপ্রদেশ সরকার।  হাই ভোল্টেজ এই মামলার তদন্তের জন্য প্রথমে ৭দিন সময় দেওয়া হয়েছিল। বুধবার যার মেয়াদ শেষ হচ্ছিল।তার আগেই সিটকে আরও ১০দিন সময় দিল রাজ্য সরকার। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের অতিরিক্ত প্রধান সচিব একথা জানিয়েছেন।


হাথরসকাণ্ডে বেজায় চাপে যোগী সরকার। চাপের মুখে পড়ে সিট গঠনের নির্দেশ দেয় সরকার। নির্যাতিতার আসলে কী হয়েছিল? পুলিশের কী ভূমিকা ছিল? কেন তাঁর দেহ তড়িঘড়ি পুড়িয়ে ফেলা হল? এসব খতিয়ে দেখার দায়িত্ব ছিল সিটের। তাঁদের রিপোর্ট দেওয়ার কথা ছিল যোগী আদিত্যনাথকে। আর এরজন্য ৭দিনের সময়সীমা বেধে দেওয়া হয়েছিল। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো কাজও শুরু হয়। সিটের তদন্তের গতি দেখে অনেকেই মনে করেছিলেন, সিট প্রাথমিক রিপোর্ট দিলেই তদন্তে গতি আসবে। কিন্তু সেই সিটের রিপোর্ট দেওয়ার সময়সীমা এভাবে বেড়ে যাওয়ায় উঠছে প্রশ্ন। তাহলে কি তদন্তের গতি স্লথ করা হচ্ছে?


হাথরস কাণ্ডে  সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। মঙ্গলবার সেই মামলার শুনানি হয় শীর্ষে আদালতে। হাথরসের নির্যাতিতার পরিবারের সুরক্ষার কী বন্দোবস্ত হয়েছে, তাঁরা আইনজীবী নিযুক্ত করতে না পারলে তার ব্যবস্থা করে দেওয়া, সে সব বিষয় উল্লেখ করে উত্তরপ্রদেশ প্রশাসনকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী সপ্তাহে ফের এই নিয়ে শুনানি হবে প্রধান বিচারপতি এস এ বোবদের বেঞ্চে।  সিবিআই তদন্ত হবে কি না, তা নিয়ে ওই দিনই সিদ্ধান্ত জানাতে পারে শীর্ষ আদালত। পর্যবেক্ষকদের অনেকেই মনে করছেন, শীর্ষ আদালত সিবিআই তদন্তের নির্দেশ দেয় কী না, বা দিল্লিতে মামলা স্থানান্তরিত হয় কী না, সে সব বিষয় দেখে নেওয়ার জন্যই অতিরিক্ত সময় দেওয়া হল সিটকে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only