সোমবার, ১২ অক্টোবর, ২০২০

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা মে-জুনে হওয়ার সম্ভাবনা



পুবের কলম প্রতিবেদকঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মে-জুন মাসের আগে সম্ভব নয় বলে জানিয়ে দিলেন মাধ্যমিক শিক্ষা বোর্ড ও উচ্চ মাধ্যমিক সংসদ কর্তৃপক্ষ। সোমবার শিক্ষা দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়, সিলেবাস কমিটি, উচ্চ মাধ্যমিক সংসদ ও মাধ্যমিক বোর্ড কর্তৃপক্ষ। বৈঠক শেষে এদিন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, জুনের আগে কোনওভাবে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। 


পাশাপাশি মাধ্যমিক শিক্ষা পর্ষদের কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, মাধ্যমিকের পরীক্ষা হতে পারে মে-জুনে। তার আগে কোনও ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। এ দিন মাধ্যমিক ও  উচ্চ মাধ্যমিক সিলেবাস নিয়েও আলোচনা হয়েছে। কবে স্কুল খ‍ুলবে সেই বিষয় নিয়েও  পর্যালোচনা হয়। এদিকে করোনা পরিস্থিতির কারণে মাধ্যমিকের সিলেবাস ২০ থেকে ২৫ শতাংশ সিলেবাস এবং উচ্চ মাধ্যমিকে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাঁটছাঁটের সিদ্ধান্ত নিয়েছে সিলেবাস কমিটি। 


এদিন উচ্চ মাধ্যমিকের পক্ষ থেকে বলা হয়েছে, সিলেবাস শেষ হতে এখন বাকী রয়েছে। স্কুলে ক্লাস শুরু হওয়ার পক্ষ নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। শিক্ষা আধিকারিকদের অনেকের বক্তব্য, প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য কেন্দ্রীয় বোর্ডগুলির সঙ্গে রাজ্য বোর্ডের সামঞ্জস্য থাকা উচিত। কার আইসিএসই, সিবিএসই বোর্ডের পরীক্ষা দিনক্ষণের বিষটিও নজর রাখতে হবে। তা না হলে পড়‍ুয়াদের ক্ষেত্রে অসুবিধা হতে পারে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only