রবিবার, ১১ অক্টোবর, ২০২০

পরিযায়ী শ্রমিকদের কম ভাড়ায় ঘর দেবে সরকারী তেল কোম্পানিগুলি



নয়াদিল্লি, ১১ অক্টোবরঃ পরিযায়ী শ্রমিকের জন্য সরকারি তেল কোম্পানিগুলি তৈরি করবে ৫০ হাজার বাড়ি। খ‍ুবই কম ভাড়ায় এই আবাসনগুলিতে থাকতে দেওয়া হবে শ্রমিকদের। করোনাকালে সব থেকে বেশি সমস্যার সম্ম‍ুখীন হওয়া পরিযায়ী শ্রমিকদের সমস্যা কিছুটা লাঘব করতেই এই যোজনা বলে জানায় পেট্রোলিয়াম মন্ত্রক। সরকার ইন্ডিয়ান অয়েলের মতো সরকারি তেল কোম্পানিগুলিকে এই দায়িত্ব দিয়েছে।


এই যোজনার সঙ্গে যুক্ত আধিকারিকরা জানান, পেট্রোলিয়াম মন্ত্রালয় চায় সরকারের যে সমস্ত তেল কোম্পানিগুলি যেমন আইওসি ছাড়া হিন্দুস্থান পেট্রোলিয়াম কোম্পানি লিমিটেড (এইচপিসিএল), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল), এবং ওয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কমিশন (ওএনজিসি) পরিযায়ী শ্রমিকদের জন্য আবাসন তৈরির দায়িত্ব নেয়।


সম্প্রতি তেল মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের নেতৃত্বে এ নিয়ে বৈঠক হয়। বৈঠকে হাজির ছিলেন কোম্পানিগুলির আধিকারিকেরা। মন্ত্রী এ বিষয়ে পরিকল্পনার নির্দেশ দেন আধিকারিকদের। এই নির্দেশের পরই তেল কোম্পানিগুলি বাড়ি তৈরির জন্য উপযুক্ত জমি খ‍ুঁজেত শুরু করেছে। তবে কোম্পানির কিছু আধিকারিকের মতে, রিফাইনারির কাছাকাছি বাড়ি তৈরির জন্য জমি খ‍ুঁজে পেতে খ‍ুবই সমস্যার সম্ম‍ুখীন হতে হচ্ছে। তাছাড়া পাইপলাইন প্রোজেক্টগুলি অনেক দূরে দূরে অবস্থিত। শ্রমিকরা সেখানে গিয়ে থাকতে রাজি নাও হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only