বুধবার, ১৪ অক্টোবর, ২০২০

মাস্ক সঠিক নিয়মে ব্যবহার করছেন তো?



বিশেষ প্রতিবেদন: দেশে করোনা গ্রাফ ক্রমশ বাড়ছে। বিজ্ঞানীরা ভ্যাক্সিন আবিষ্কার করলেও, তূতীয় ট্রায়াল এখনও বাকি। যার ফলে করোনা রুখতে ভ্যাক্সিন হাতে আসা এখনও বাকি। অতএব ভাইরাস থেকে রক্ষে পেতে হাত সাবান দিয়ে ধোওয়া আর মাস্ককে মাস্ট করেছেন চিকিৎসকরা। বিশেষ করে বাইরে বেরলে অবশ্যই মুখ মাস্কে ঢেকে রাখা আবশ্যিক। এখন প্রশ্ন হল, সবাই সঠিক নিয়ম পদ্ধতি মেনে মাস্ক ব্যবহার করছেন তো? 


নিয়ম মেনে মাস্ক ব্যবহার না করলেই কোভিডে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যাচ্ছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি ভিডিয়ো প্রকাশ করেছে। সেই ভিডিয়োতে দেখানো হয়েছে মাস্ক পরার সময় আম আদমি কী ধরণের ভুল করছেন। যেমন ধরুন:


ঢিলেঢালা বা আলখাল্লা মাস্ক

মাস্ক যখনই ব্যবহার করবেন, মাথায় রাখবেন সেটা যেন টাইট হয়। অর্থাৎ মুখের সঙ্গে যেন চেপে বসে থাকে। যাতে মাস্কের ওপরের বা নীচের অংশ দিয়ে কোনও ভাইরাস শরীরে প্রবেশ করতে না পারে। কিন্তু আমাদের মধ্যে অনেককেই দেখা যাচ্ছে ঢিলেঢালা মাস্ক ব্যবহার করতে। মাস্ক দিয়ে নাক-মুখ দুই ঢেকে রাখুন অনেককেই দেখা যাচ্ছে মাস্ক নাকের নিচে অর্থাৎ শুধুমাত্র মুখ ঢেকে রাখতে, আবার অনেকে শুধু নাক ঢেকে রাখছে এবং তাদের মুখ খোলা থাকছে। যদি মাস্ক দিয়ে সঠিকভাবে নাক-মুখ না ঢাকা হয়, তবে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে।


উল্টো করে মাস্ক পড়ার অভ্যাস‌:

মাস্কে একটা পিন জাতীয় জিনিস থাকে। যে পিনের কাজ নাকে সঠিকভাবে মাস্ক ফিট করা। যখন মাস্ক পরবেন, তখন পিনের দিকটি অবশ্যই উপরের দিকে হওয়া উচিত।


একাধিকবার মাস্ককে স্পর্শ করা‌:

বারবার মাস্ক ছোঁয়ার অভ্যাস থাকলে বন্ধ করুন। কারণ এতে সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যায়। মনে রাখবেন, মাস্কের বাইরের অংশটি দূষিত। তাই মাস্ক পড়া অবস্থায় বারবার স্পর্শ করবেন না মাস্ক। তবে কোনও কারণে যদি মাস্কে হাত দিতেই হয়, তাহলে হাত স্যানিটাইজ করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 


ময়লা বা ভেজা মাস্ক নৈব নৈব চঃ

আপনি যদি কাপড়ের মাস্ক ব্যবহার করেন, তবে একবার তা ব্যবহার করার পর সেটি সাবান দিয়ে ধুয়ে নেওয়া অত্যন্ত জরুরি। তারপর ভালো মতো রোদে শুকিয়ে নিন। একদিন ব্যবহার করার পর, সেই মাস্ক ধুয়ে নিন। উপযুক্তভাবে সাফ না করে মাস্ক পরের দিন ব্যবহার না করাই শ্রেয়। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only