শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

শিয়ালদা থেকে বৌবাজার পর্যন্ত সুড়ঙ্গ খননের জন্য প্রস্তুতি শুরু করল মেট্রো



পুবের কলম প্রতিবেদক:­ দীর্ঘ টানাপোড়েনের শিয়ালদা পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজ শেষ। এবার শিয়ালদা থেকে বৌবজারের দিকে সুড়ঙ্গ খননের কাজ শুরু করতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। আর তারজন্য তোড়জোর শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই টানেল বোরিং মেসিন উর্বির যন্ত্রাংশ খুলে ফেলার কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। এই টানেল বোরিং মেসিনটিকে ঘুরিয়ে শিয়ালদা থেকে বৌবাজার অবধি সুড়ঙ্গ খননের কাজ করা হবে। 


প্রসঙ্গত বৌবাজারে দীর্ঘদিন দ্বিতীয় টানেল বোরিং মেসিন চণ্ডী আটকে থাকার ফলে সেটি খারাপ হয়ে যায়। এরপরেই উর্বির মাধ্যমেই শিয়ালদা থেকে বৌবাজার অবধি সুড়ঙ্গ খনন করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। সেইমতোই উর্বির যন্ত্রাংশ খুলে বৌবাজারের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। সবমিলিয়ে কাজ শুরু করতে দু মাসের বেশি সময় লেগে যেতে পারে মেট্রো কর্তৃপে ক্ষর অনুমান। মেট্রোর তরফে জানানো হয়েছে আগামী ১৫ জানুয়ারি থেকে শিয়ালদা থেকে বৌবাজার অভিমুখে কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে। 


উল্লেখ্য, বৌবাজারের যে জায়গায় দ্বিতীয় টানেল বোরিং মেসিন উর্বি আটকে রয়েছে সেখান থেকে শিয়ালদার দূরত্ব ৮০০ মিটার। উর্বির মাধ্যমে এই দূরত্ব অবধি সুড়ঙ্গ খনন করতে প্রায় ৩ মাস সময় লাগতে পারে বলে মনে করছেন মেট্রোর ইঞ্জিনিয়াররা। তবে বৌবাজারের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সে বিষয়টিকে মাথায় রেখে সতর্কতার সঙ্গে কাজ করতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only