শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

দেশ থেকে বিদায় নিল বর্ষা, বাড়ল তাপমাত্রাসহ দূষণও



পুবের কলম প্রতিবেদকঃ গত বুধবার রাজ্য সহ গোটা দেশ থেকে পাকাপাকিভাবে বিদায় নিয়ে বর্ষা। এবার শীতের ইনিংস শুরু হওয়ার পালা। গত কয়েকদিন ধরেই শীতের রেশ পড়ছে। তবে শুক্রবার থেকেই তাপমাত্রার পারদ কিছুটা চড়তে শুরু করেছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী কয়েকদিন আরও কিছুটা চড়তে পারে পারদ। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করেছে। আগামী কয়েকদিনে তাপমাত্রা ২৫ ডিগ্রিতে পৌঁছাতে পারে। সেইসঙ্গে পাল্লা দিয়ে এদিন বাতাসে দূষণের মাত্রা অনেকটাই বেড়েছে। লক ডাউনের পর এই প্রথম বাতাসে দূষণের মাত্রা পৌঁছালো ২০০ মাইক্রণে। কালীপূজোতে দূষণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

এদিকে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা জি কে দাস জানিয়েছেন  বঙ্গোপসাগরের ওপর কোনও নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা না থাকলেও পূবালী হাওয়া প্রবেশের ফলে রাজ্যের বাতাসে কিছুটা জলীয়বাষ্প প্রবেশ করবে। এরফলে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ রাজ্যের বেশকিছু জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। আগামী রবি ও সোমবার এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে এই দু-তিনদিন আকাশ থাকবে মেঘলা। ফলে স্বাভাবিকভাবেই ওই কয়েকটা দিন তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে মেঘ সরে গেলেই আবার নামতে পারে পারদ। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। 

আবহাওয়াবিদদের ক্যালেন্ডার অনুযায়ী রাজ্যে সমতলে শীত পড়তে শুরু করে নভেম্বরের মাঝামাঝি সময় থেকে। তবে কলকাতায় জাঁকিয়ে শীত পড়ে ডিসেম্বরের মাঝামাঝি। বর্ষা বিদায় নেওয়ার পরেই একটু একটু করে উত্তর-পূর্ব মৌসুমি বায়ু প্রবেশ করছে। কয়েকদিন পারদ একটু একটু বাড়লেও কালীপুজোর সময় শিশির পড়তে পারে এবং সেইসঙ্গে শীত অনুভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only