রবিবার, ২২ নভেম্বর, ২০২০

রিয়াং পুনর্বাসন নিয়ে রণক্ষেত্র ত্রিপুরা গুলিতে নিহত ১, আহত ২০



আগরতলা, ২২ নভেম্বরঃ রিয়াং বা ব্র‍ু উপজাতির পুনর্বাসন ঘিরে শনিবার অগ্নিগর্ভ হয়ে উঠল ত্রিপুরা। যথাযথ পুনর্বাসনের দাবিতে উত্তর ত্রিপুরার পানিসাগরে জাতীয় সড়ক অবরোধ ঘিরে ঝরল প্রাণ ও রক্ত। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে ঘটনাস্থলে গুলিবিদ্ধ হয়ে মৃতু্য হয়েছে একজনের। এ ছাড়া আহতের সংখ্যাও ২০ জনের বেশি। আহতদের মধ্যে স্থানীয় মানুষ পুলিশ ও দমকল কর্মীরাও রয়েছেন। 


১৯৯৭ সাল থেকে মিজোরাম থেকে আসা ৩২ হাজারেরও বেশি ব্র‍ু উপজাতির মানুষ ত্রিপুরায় আশ্রয় নিয়ে রয়েছেন। দীর্ঘ টালবাহানার পর মিজোরাম ও ত্রিপুরা সরকারের সঙ্গে কেন্দ্র সরকার চুক্তি করে ত্রিপুরার কাঞ্চনপুরেই শরণার্থীদের পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়েছে। এই নিয়ে স্থানীয় মানুষজন ক্ষোভে ফেটে পড়েছেন। এত এত লোকের পুনর্বাসনের ব্যবস্থা নিয়ে স্থানীয় জনগণ, বিএসি, পঞ্চায়েত সমিতি কিংবা বিধায়ক কারও সঙ্গে আলোচনা করেনি সরকার। আর এই নিয়ে ক্ষোভে ফেটে পড়েছে ত্রিপুরার বিভিন্ন গণ সংগঠন এবং সামাজিক প্রতিষ্ঠান। রয়েছে নাগরিক সুরক্ষামঞ্চ ও মিজো কনভেনশনের মতো কয়েকটি সংগঠন।


ব্র‍ু শরণার্থীদের পুনর্বাসন নিয়ে আপত্তির জেরে কাঞ্চনপুরে জয়েন্ট মুভমেন্ট কমিটি আহূত অনির্দিষ্টকালের ধর্মঘটকে ঘির আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখার জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। তা উপেক্ষা করেই মানুষ রাস্তায় নেমেছেন এবং পুনর্বাসন প্রক্রিয়ার বিরাধিতা করে ক্ষোভে ফেটে পড়েছেন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only