শনিবার, ১৪ নভেম্বর, ২০২০

কাশ্মীরের ৩৩ নেতার বিদেশ সফরে নিষেধাজ্ঞা, দিল্লি বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়া হল ন্যাশনাল কনফারেন্স নেতাকে



পুবের কলম‌:­ জম্মু-কাশ্মীরের ৩৩ নেতার বিদেশ সফরে নিষেধাজ্ঞা থাকায় বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়া হল প্রাক্তন বিধায়ক ও ন্যানশনাল কনফারেন্স (এনসি) নেতা আলতাফ আহমেদ ওয়ানিকে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি দুবাই সফরের উদ্দেশ্যে দিল্লি বিমানবন্দরে গেলে সেখান থেকে তাঁকে ফিরিয়ে দিয়ে বলা হয় আগামী বছরের মার্চ মাস পর্যন্ত তিনি দেশের বাইরে যেতে পারবেন না।  


গতবছরে ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিশেষ মর্যাদা সম্পন্ন ৩৭০ ধারা প্রত্যাহার করার পর থেকে কাশ্মীর উপত্যকার রাজনৈতিক নেতানেত্রীদের গতিবিধির উপরে কঠোর নজরদারি চলছে। সে সময় ন্যাশনাল কনফারেন্স, পিডিপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৩৭ জন নেতার একটি তালিকা তৈরি করে প্রশাসন। প্রথমে তিন মাসের জন্য তাদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে ওই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। সম্প্রতি ওই তালিকা থেকে কয়েকজনের নাম বাদ দেওয়া হয়। বর্তমানে নিষেধাজ্ঞার তালিকায় ৩৩ জনের নাম রয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় ন্যাশনাল কনফারেন্স, পিডিপি,  জম্মুকাশ্মীর পিপলস কনফারেন্সের নেতাদের নাম অন্তর্ভুক্ত রয়েছে। 

 

গণমাধ্যমে প্রকাশ, প্রাক্তন বিধায়ক ও ন্যানশনাল কনফারেন্স নেতা আলতাফ আহমেদ ওয়ানি পরিবারের সদস্যদের সঙ্গে দুবাইতে যাচ্ছিলেন। দিল্লি বিমানবন্দরে তাঁদের সঙ্গে থাকা জিনিসপত্র চেক করাও হয়ে গিয়েছিল। কিন্তু অভিবাসন কাউন্টার থেকে আচমকাই তাঁকে বিমানবন্দরের একটি ঘরে নিয়ে গিয়ে তাঁর পাসপোর্ট নিয়ে কিছু সমস্যা আছে বলে জানানো হয়। একটানা কমপক্ষে তিন ঘণ্টা ওই ঘরে আটকে রাখার পরে অবশেষে জানানো হয়, তিনি দেশের বাইরে যেতে পারবেন না। 


তাঁকে কেন আটকানো হচ্ছে, অভিবাসন কর্মকর্তাদের কাছে জানতে চেয়েও সদুত্তর পাননি বলে জম্মু-কাশ্মীরের প্রাক্তন বিধায়ক ও ন্যানশনাল কনফারেন্স নেতা আলতাফ আহমেদ ওয়ানি মন্তব্য করেছেন।    

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only