রবিবার, ১ নভেম্বর, ২০২০

আজ থেকে ৭ নিয়মে বদল ? বন্ধ হল ফ্রি ব্যাঙ্কিং পরিষেবা! আর কী কী আছে এই তালিকায় ? পড়ুন তড়িঘড়ি

 


পুবের কলম ওয়েব ডেস্কঃ  দৈনন্দিন জীবনে আসতে চলেছে বদল। এদের মধ্যে এমন কিছু বদলও রয়েছে যার সরাসরি প্রভাব পড়বে আমআদমির পকেটে। 

ওটিপি পরিষেবা চালুঃ

১ নভেম্বর অর্থাৎ আজ থেকে এলপিজি সিলিন্ডারের ডেলিভারি হবে ওটিপির মাধ্যমে। নিয়ম পরিবর্তনের মূল কারণ হিসাবে বলা হচ্ছে তেল কোম্পানিগুলো দ্বারা গ্যাস চুরি এবং উপভোক্তার সঠিক পরিচয়করণ। এই প্রক্রিয়াটির নাম রাখা হয়েছে ডেলিভারি অথেন্টিকেশন কোড (ডিএসি)। 


ইন্ডেন গ্যাসের বুকিং নম্বরে বদলঃ


এ দিকে ইন্ডেন গ্যাসের উপভোক্তাদের জন্যও নয়া নিয়ম চালু হতে চলেছে। এখন থেকে পুরনো নম্বর দিয়ে ইন্ডেন উপভোক্তারা আর গ্যাস বুক করতে পারবেন না। ইন্ডেন গ্যাস বুক করতে হলে কল করতে হবে ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে।  


নয়াদিল্লি থেকে চণ্ডীগড় পর্যন্ত চলবে তেজস এক্সপ্রেসঃ


নয়াদিল্লি থেকে চণ্ডীগড় রুটে চলবে তেজস এক্সপ্রেস। নয়াদিল্লি ট্রেন স্টেশন থেকে প্রতি সোমবার,মঙ্গলবার, বৃহস্পতিবার,শুক্রবার,শনিবার এবং রবিবার সকাল ৯.৪০-এ চণ্ডীগড়ের উদ্দেশ্যে রওনা দেবে তেজস। দপুর ১২.৪০ মিনিটে চণ্ডীগড় পৌঁছবে এই ট্রেন। একইভাবে দুপুর ২.৩৫ মিনিটে চণ্ডীগড় থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা দেবে তেজস এক্সপ্রেস। 


কেরলে লাগু এমএসপি যোজনাঃ

শাক-সবজির জন্য দেশের প্রথম রাজ্য হিসাবে কেরলে চালু হল এমএসপি ব্যবস্থা। এমএসপির অর্থ হল মিনিমাম সাপোর্ট প্রাইস বা ন্যুনতম সমর্থযোগ্য মূল্য। 


ফ্রি ব্যাঙ্কিং পরিষেবা বন্ধঃ


ব্যাঙ্কে টাকা জমা বা তোলার ফ্রি পরিষেবা বন্ধ হতে চলেছে। আজ থেকে এই ব্যাঙ্কিং পরিষেবা পেতে গেলে গ্রাহকদের অতিরিক্ত ফি চার্জ করা হবে। ১ নভেম্বর থেকে বিনামূল্যে ব্যাঙ্কিং লেনদেন বন্ধ করছে ব্যাঙ্ক অফ বরোদা। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ,পিএনবি,অ্যাক্সিস এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে ব্যাঙ্কে টাকা তোলা ও জমা দেওয়ার ন্যূনতম সীমার ওপরই টাকা কাটা হবে। এক মাসের মধ্যে সেভিংস অ্যাকাউন্টে তিনবার টাকা জমা দেওয়ার ক্ষেত্রে টাকা কাটা হবে না। চতুর্থবার টাকা জমা করতে গেলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ ৪০ টাকা কাটবে।  


ট্রেনের সময়সূচির বদলঃ

 আজ থেকে গোটা দেশের ট্রেনের সময়সূচি পরিবর্তিত হল। প্রথমত ১ অক্টোবর দিনটিকে সময়সূচি বদলের দিন হিসাবে ধরা হয়েছিল। পরে তারিখ পিছিয়ে দেওয়া হয়। ১ নভেম্বর থেকে দেশের ৩০টি রাজধানী ট্রেনের সময় বদলে গিয়েছে। 


এলপিজির দামে হেরফেরঃ

দেশের সরকরি তেল কোম্পানিগুলি প্রতি মাসের প্রথম তারিখে এলপিজির দাম নির্ধারণ করে। গ্যাসের দাম কম হওয়া বা বৃদ্ধি পাওয়া সরকারি সিদ্ধান্তের ওপরই টিকে রয়েছে। 



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only