রবিবার, ১ নভেম্বর, ২০২০

দীপাবলির বাজারে চায়নাকে টক্কর দিচ্ছে দেশি লাইট



আসলাম হোসেন

মাল্টি এলইডি, ফ্রস্টেড, রাইস, ডায়মন্ড। আলোর উৎসব দীপাবলিতে ঘর সাজাতে এই সমস্ত এলইডি লাইটই বেশি পছন্দ সাধারণ মানুষের। দীপাবলির আগে প্রতিবছর চিনা প্রযুক্তিতে তৈরি এই সমস্ত লাইট দাপিয়ে বেড়ায় চাঁদনির বাজার। তবে এবারের চিত্রটা একটু আলাদা। অন্যান্য বারের তুলনায় এবার দেশীয় প্রযুক্তিতে তৈরি এলইডি লাইটের চাহিদা অনেকটাই বেশি। আর ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখেই এবছর সমস্ত কমবেশি বিক্রেতাই দেশীয় তৈরি এলইডি লাইটের পসরা সাজিয়ে বসেছেন।


প্রুফরাশ, আল্ট্রা লাইট প্রভৃতি দেশীয় তৈরি মাল্টি এলইইডি ক্রেতারা বেশ পছন্দ করছেন। এমনটাই জানালেন লাইট বিক্রেতা মুহাম্মদ জাভেদ। যার ২০০ ফুটের দাম ৪০০ থেকে ৫০০ টাকা। তাঁর কথায়, নতুন করে চিনা মাল আসছে না। বাজারে এখন যেসমস্ত চিনাসামগ্রী যা রয়েছে তা সবই পুরনো। নতুন যা মাল আসছে তা দেশীয় তৈরি প্রোডাক্ট। তাই দেশীয় লাইটের ওপরেই ভরসা করতে হচ্ছে ব্যবসায়ীদের। এই সমস্ত লাইটিং কোম্পানিগুলির মধ্যে দিল্লির কোম্পানী যেমন রয়েছে তেমনিই চন্দননগরের হাতে তৈরি এলইডি লাইটও রয়েছে বলে জানালেন ব্যবসায়ী দীপক চৌহান। 


প্রসঙ্গত, দুর্গাপুজোর পর থেকেই আলোর উৎসবে ঘর সাজাতে কেনাকাটা শুরু করে দেন ক্রেতারা। আর মাত্র দু’সপ্তাহ বাকি রয়েছে তারপরেও এখনও ক্রেতাদের দেখা নেই। কোভিড পরিস্থিতির কারণে আগামী দিনেও ক্রেতা হবে কি না, সেটাই এখন লাইট বিক্রেতাদের চিন্তার বিষয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only