বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

নতুন ভূমি আইনে হয়রানি শিকার গুর্জর এবং বাকরওয়ালরাঃ মেহবুবা মুফতি

 


জম্মু-কাশ্মীর, ১৮ নভেম্বরঃ জম্মু-কাশ্মীরের পূর্ব ম‍ুখ্যমন্ত্রী এবং পিপল ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) অধ্যক্ষ মেহবুবা মুফতীর অভিযোগ, কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে যাযাবর উপজাতির মানুষদের বাস্তুচ্য‍ুত করার চেষ্টা চলছে। মঙ্গলবার মেহবুবা মুফতি বলেন, ‘নতুন ভূমি আইনকে ঢাল করে যাযাবর গোষ্ঠীর মানুষেরা যারা জঙ্গলেরই বাসিন্দা, তাদের মধ্যে বিভেদসৃষ্টি করে উচ্ছেদ চালানো হচ্ছে।’ উনি জম্মু-কাশ্মীরের উপ রাজ্যপাল মনোজ সিনহার হস্তক্ষেপের আবেদন করেন। তিনি রাজ্যপালকে অনুরোধ করেন যাতে এই যাযাবর মানুষগুলোর বসবাস করার অধিকার সুনিশ্চিত করার ব্যবস্থা করেন। যাতে এদের জঙ্গল থেকে উচ্ছেদ না করা হয়।


মেহবুবা মুফতি এক টু্ইটবার্তায় বলেন, ‘জম্মু-কাশ্মীরের যাযাবর উপজাতির মানুষগুলোকে তাদের জমি থেকে উচ্ছেদ করে দেওয়ার প্রচেষ্টা আমাকে খ‍ুবই আঘাত করেছে। এই সরল মানুষগুলোর মধ্যে বিভেদসৃষ্টি করে তাঁদের বাসস্থান থেকে বেদখল করা হচ্ছে। তিনি রাজ্যপালকে অনুরোধ করেন, দয়া করে এ বিষয়ে হস্তক্ষেপ করুন এবং এই মানুষগুলিকে বেদখল যাতে না হতে হয় তা নিশ্চিত করুন।’ 


এ ছাড়াও মার্কসবাদী কমিউস্টি পার্টিও এই উচ্ছেদের বিরোধিতা করে, দ্রুত যাযাবরদের উচ্ছেদ প্রক্রিয়া বন্ধ করার দাবি তুলেছে। মাকপার জম্মু-কাশ্মীরের সচিব গুলাম নবী মালিক বলেন, নতুন ভূমি আইনের আড়ালে আধিকারিকদের ব্যবহার করে গুর্জর এবং বাকরওয়ালদের মতো যাযাবর শ্রেণির মানুষদের উচ্ছেদ করা হচ্ছে যা দ্রুত বন্ধ হওয়া দরকার। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only