শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০

২০২১ সালে হজযাত্রার আবেদন অনলাইনে শুরু, বাড়ছে খরচ, কমছে কোটা



আবদুল ওদুদ

 ২০২১ সালের হজের আবেদন ৭ ই নভেম্বর শুরু হচ্ছে। অনলাইনে এই হজের আবেদন করা যাবে। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় হজ কমিটির এক বিজ্ঞপ্তি প্রকাশ করে একথা জানিয়েছে। আর হজের আবেদন জমা দেওয়ার শেষদিন ১০ ডিসেম্বর করা হয়েছে। অর্থাৎ এক মাসের কিছু বেশি সময় ধরে হজযাত্রার আবেদন অনলাইনে করা যাবে। ২০২১ সালে ইচ্ছুক হজযাত্রীরা এই আবেদন করতে পারবে। তবে ২০২১ এ হজকে সামনে রেূে যে ব্যবস্থা নিয়েছে সৌদি হজ মন্ত্রণালয় তা সবটাই কোভিড-১৯-এর যাবতীয় নিয়ম কানুন মেনে হবে। প্রত্যেক হজযাত্রীর স্বাস্থ্য পরীক্ষা থেকে সব কিছুই কঠোর নিয়মের মধ্যে দেখা হবে বলে জানানো হয়েছে। জানা গেছে, প্রত্যেক হজযাত্রীকে কলকাতায় ৭ দিন হোম কোয়ারেনটাইন এবং সৌদিতে ৭দিন হোম কোয়ারেনটাইন থাকতে হবে।


 এক সূত্রে জানা গিয়েছে, গোটা দেশের কোটা অনেকটাই কমে যাওয়ার সম্ভবনা রয়েছে। সব মিলিয়ে ৫০ হাজার হওয়ার মত সম্ভবনা রয়েছে। বাংলার ক্ষেত্রে ১৭ হাজারের কোটা কমে সাড়ে তিন হাজারের সম্ভবনা রয়েছে। তবে এবিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আর এবছর হজযাত্রার খরচ একধাপে অনেকটাই বাড়ার সম্ভবনাও রয়েছে বলে বিশেষ সূত্রে জানা গিয়েছে। তবে এক্ষেত্রেও চূড়ান্ত সিদ্ধান্তের জন্য সরকারি ঘোষণার অপেক্ষা করতে হবে।


তবে রাজ্য হজ কমিটি স‍ূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় হজ কমিটি ঘোষণা দিলেও রাজ্যে নির্দেশিকা না আসায় সোমবারের আগে হয়তো এই প্রক্রিয়া শ‍ুর‍ু করা যাবে না। কাজেই আশা করা হচ্ছে আগামী সোমবার থেকে রাজ্যে হজের অআবেদন অনলাইনে গ্রহণ করার কাজ শ‍ুর‍ু হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only