বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

টিকা কবে আসবে বলতে পারছি নাঃ মোদি



পুবের কলম প্রতিবেদকঃ করোনার টিকা নিয়ে ম‍ুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে কোনও আশার বাণী শোনাতে ব্যর্থ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ দিনের বৈঠকে ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রী সুনির্দিষ্ট দিশা দেখাবেন বলে মনে করা সকলেই। কিন্তু এ দিন প্রধানমন্ত্রী সকলকে নিরাশ করেই বলেন, কবে ভ্যাকসিন আসবে তা বলা সম্ভব নয়। তা নিয়ে গবেষণা চলছে। তবে যেহেতু সংক্রমণ পুরোপুরি শেষ হয়ে যায়নি, সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন মোদি। তিনি বলেন--- বৈজ্ঞানিকরা গবেষণা চালিয়ে যাচ্ছেন, কিন্তু কবে ভ্যাকসিন আসবে, তা বলা সম্ভব নয়। ভ্যাকসিন আবিষ্কার আমাদের হাতে নেই। 


প্রধানমন্ত্রী ম‍ুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনায় পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, ভ্যাকসিন আবিষ্কার নির্ভর করছে বিজ্ঞানীদের ওপর, বিষয়টি তাঁদের হাতে। একইসঙ্গে নির্দিষ্ট কারও নাম না করেও প্রধানমন্ত্রী মন্তব্য করেন, কিছু লোক ভ্যাকসিন নিয়ে রাজনীতি করছে। আমি তাদের তা থেকে আটকে রাূতে পারব না। তবে প্রধানমন্ত্রীর আশ্বাস, দেশবাসীকে বলতে চাই, সরকার যে ভ্যাকসিনই দিক না কেন তা সমস্ত দিক থেকেই নিরাপদ হবে। যাতে সকলের কাছে ভ্যাকসিন পৌঁছে দেওয়া যায়, সেটাই হবে অগ্রাধিকার। রাজ্যগুলিকে ভ্যাকসিন বণ্টনের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলার অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী।


উল্লেখ্য, আগামী বছরের শুরুতেই রাজ্যে ভ্যাকসিন আসার ইঙ্গিত পেয়ে তার ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নবান্ন থেকে ইতিমধ্যেই তৈরি করা হয়েছে স্টেট স্টিয়ারিং কমিটি, রাজ্য এবং জেলাস্তরের টাস্কফোর্স। দিন কয়েক আগেই সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা বলেছিলেন, আগামী বছরের গোড়াতেই অক্সফোর্ড ভ্যাকসিন ফ্রন্টলাইন কর্মীদের জন্য ভারতে চলে আসবে। ভারতে তৈরি কোভ্যাক্সিনেরও ট্রায়াল প্রায় শেষের দিকেই রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only