শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

রাজপুত্রের বর্ণময় জীবনে বার বার বিতর্কের হানা



বিশেষ প্রতিবেদনঃ বিশ্বের সর্বকালের সেরা দুই ফুটবলারের মধ্যে একজন তিনি দিয়েগো আর্মান্দো মারাদোনা। ফুটবলের কিংবদন্তি, রাজপুত্র, বিরলতম প্রতিভা হওয়ার পাশাপাশি সদা বিতর্কিত। ফুটবল বিশ্বে এমন চরিত্র বেশ কমই দেখা গিয়েছে। তিনি চলে গেলেও থেকে যাবে অনন্তকালের তর্ক--- কে বড় ফুটবলার? পেলে না মারাদোনা? বিংশ শতাব্দীর সেরা ফুটবলার কে? একবার সেই ভোটাভুটিতে ৪৯১ ম্যাচে ২৫৯ গোল করা মারাদোনা কিন্তু হারিয়ে দিয়েছিলেন পেলেকে। 


ফুটবলের পাশাপাশি বিতর্ক সবসময়ই মারাদোনার সঙ্গী থেকেছে। আটের দশকে ইটালিতে থাকাকালীন মাদকাসক্ত হয়ে পড়েন তিনি। তবে মাদক সেবন তিনি তার আগেই শুরু করেন বার্সেলোনায় খেলার সময়েই। এর প্রভাব পড়ে তাঁর কেরিয়ারেও। ১৯৯১ সালে মাদক সেবনের দায়ে মারাদোনাকে ১৫ মাসের জন্য নির্বাসনে পাঠায় নাপোলি। ১৯৯৪ সালে মাদক নেওয়ার অপরাধে আমেরিকায় ফুটবল বিশ্বকাপের মাঝপথেই ফুটবল রাজপুত্রকে বহিষ্কার করা হয়। 


মাদক, সুরা নেশার সঙ্গে শারীরিক সমস্যাও মারাদোনাকে বেগ দিতে শুরু করে। ২০০০ সালের পর থেকেই অস্বাভাবিক ওজন বৃদ্ধির জন্য তিনি অসুস্থ হয়ে পড়েন। ২০০৪ সালে একবার হৃদরোগেও আক্রান্ত হন। ২০০৭ সালে বুয়েনেশ আইরেশের হাসপাতালে চিকিৎসা শুরু হয় হেপাটাইটিস আক্রান্ত মারাদোনার। এরপর থেকেই তাঁর স্বাস্থ্য নিয়ে নানা গুজব ছড়াতে থাকে। সেই বছরই একটি টিভি চ্যানেলে ভক্তদের তিনি জানান, ভালো আছেন।


এরপরে জীবনযাত্রায় কিছুটা নিয়ন্ত্রণে এলেও বিতর্ক তাঁকে পিছু ছাড়েনি। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে ২-১ গোলে আর্জেন্টিনার দুর্দান্ত জয়ের পরে অশালীন আচরণ হোক অথবা আইসল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ। অ্যাঙ্কারের প্রতি বর্ণবিদ্বেষমূলক মন্তব্য। একবার কলম্বিয়ার কু্যূাত মাদক মাফিয়া পাবলো এসকোবারের সঙ্গে মারাদোনার পার্টি করা নিয়ে ব্যাপক হইচই হয়। দিয়েগো অবশ্য পরে জানিয়েছিলেন, তিনি এসকোবারের পুরো পরিচয় জানতেন না। 


এতকিছুর পরেও ফুটবল কিংবদন্তি হিসেবেই সবার মনের মণিকোঠায় থেকে যাবেন ফুটবল রাজপুত্র। সবাই একবাক্যে স্বীকার করেন, মারাদোনার মন শিশুর মতো সরল এবং আবেগতাড়িত এক মানুষ। মুুখ সর্বদা সারল্যের হাসি। মারাদোনা শুধু আর্জেন্টিনাবাসীদের মধ্যে নয়, এই নামটি উদ্বেলিত করে তোলে বিশ্বের কোটি কোটি মানুষকে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only