সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

নীতীশের শপথ, সঙ্গে ২ ডেপুটি



পাটনা, ১৬ নভেম্বর: সপ্তমবারের জন্য পাটলিপুত্রের মসনদে ফের নীতীশ কুমার। জোড়া উপমুখ্যমন্ত্রী পাচ্ছে বিহার। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত শাহ-নাড্ডা। অনুষ্ঠান বয়কট আরজেডির। স্পিকার হলেন নন্দ কিশোর যাদব।


ফের বিহারের কুর্সিতে নীতীশ কুমার। পরপর ৪বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ। এদিন বিকেল সাড়ে ৪টেয় পাটনার গান্ধি ময়দানে তাঁকে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল ফাগু চৌহান। উল্লেখযোগ্যভাবে ২জন উপমুখ্যমন্ত্রী পেল বিহার। ২জন উপমুখ্যমন্ত্রী হলেন, তারকিশোর প্রসাদ, রেণু দেবী।বিহারের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা বিধায়ক উপমুখ্যমন্ত্রী হলেন। ২জন উপমুখ্যমন্ত্রী এবং স্পিকার পদ বিজেপির হাতে থাকায়, নীতীশ মুখ্যমন্ত্রী হলেও, 'পাওয়ার রিমোর্ট' যে বিজেপির হাতেই থাকবে এমনটাই মনে করছে বিরোধীরা।


বিহার বিধানসভা নির্বাচনে বিজেপি এগিয়ে রয়েছে জেডিইউ এর থেকে। বিজেপি তাদের প্রতিশ্রুতি মতো জেডিইউ নেতা নীতীশ কুমারকেই মুখ্যমন্ত্রী করেছে ঠিকই। ওয়াকিবহাল মহল মনে করছে, এভাবে আসলে তাঁকে চাপে রাখল বিজেপি।তিন বারের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদিকে পদ থেকে সরানোর পাশাপাশি ২জন উপমুখ্যমন্ত্রী নিয়োগ, আসলে বিজেপির সেই পরিকল্পনার অঙ্গ। তারকিশোর প্রসাদ হলেন কাটিহারের ৪ বারের বিধায়ক। তাঁকেই পরিষদীয় দলনেতা হিসাবে বেছে নেওয়া হয়েছে। 


অন্যদিকে রেণু দেবী বেতিয়ার বিধায়ক। রাজনৈতিক মহল মনে করছে, তারকিশোর বৈশ্য সম্প্রদায়ের আর নোনিয়া সম্প্রদায়ের রেণু দেবীকে উপমুখ্যমন্ত্রী করে দুই সম্প্রদায়ের কাছে সদর্থক বার্তা দেওয়া গেল। পাশাপাশি নীতীশকে ভবিষ্যতে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানো হলে এই দুজন পিছিয়ে পড়া সম্প্রদায়ের যে কোনও একজনকে মুখ্যমন্ত্রী করতে পারে গেরুয়া শিবির। 


আরও একটি দিক হল, বিহারের স্পিকার করা হল নন্দকিশোর যাদবকে। যিনি পাটনা সাহিব বিধানসভা কেন্দ্র থেকে জয়ী ৭ বারের বিধায়ক। নন্দকিশোর যাদবকে স্পিকার করে যাদব সম্প্রদায়ের কাছেও ইতিবাচক বার্তা দিলেন মোদি-শাহ জুটি। এমনই মত রাজনৈতিক মহলের একাংশের। 


 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only