সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

ক্ষমতা হস্তান্তর কেউ ঠেকাতে পারবে না‌: বাইডেন



ওয়াশিংটন, ১৬ নভেম্বরঃ নির্বাচনে পরাজিত হয়েও মসনদ আঁকড়ে ধরে থাকতে ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন প্রদেশে মামলা করেছেন। তবে রাষ্ট্রপতি নির্বাচিত জো বিডেন জানিয়েছেন যে, ক্ষমতা হস্তান্তর কেউ রুখতে পারবে না। মিশিগানের ভোট নিয়ে আপত্তি তুলেছেন ট্রাম্প। সেখানকার ভোট বৈধভাবে হয়েছে কি না, তা নিয়ে তিনি সরব। বিডেনকে সরকারিভাবে এই প্রদেশে জয়ী ঘোষণা করার আগে মামলা করার ভয় দেখিয়েছেন ট্রাম্প। তিনি নির্বাচনে কারচুপির অভিযোগও তুলেছেন ডেমোক্র্যাট প্রার্থীদের বিরুদ্ধে। তবে আইন বিশারদদের মতে, ট্রাম্পের এই মামলায় বিশেষ কিছু বদলাবে না। 


রাজ্য আধিকারিকরা জানিয়েছেন, নভেম্বরের ভোটে কোনও অনিয়ম হয়নি। পেনসিলভেনিয়ায় ট্রাম্পের সমর্থকরা ধাক্কা খেয়েছেন। ব্যালট কারচুপির অভিযোগ তোলা এক প্রত্যক্ষদর্শী তাঁর অভিযোগ প্রত্যাহার করে নিয়েছেন। ট্রাম্পের অভিযোগে জনগণের একাংশের কোনও মাথাব্যথা নেই। ৮০ শতাংশ মার্কিনি বাইডেনকে জয়ী হিসাবে মেনে নিয়েছেন। রয়টারের সমীক্ষা এমনটাই জানাচ্ছে। তবে আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসির রাস্তায় ট্রাম্প-সমর্থকরা বিক্ষোভ দেখিয়েছেন। মারপিট, হাতাহাতির ঘটনা ঘটেছে। 


একজন ছুরিকাহত হয়েছেন এবং প্রায় ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। ট্রাম্পের সমর্থকরা বাইডেনের জয়কে মেনে নিতে রাজি নন। তাঁরা ‘ভোট চুরি’র অভিযোগ তুলে প্রত্যেকটি ভোট আলাদা করে গণনা করার দাবি তুলেছেন। এর ফলে নির্বাচনে জয়ী হয়েও স্বস্তিতে নেই বাইডেন। শুধু তাই নয়, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন বেশ ঘোরালো ও নাটকীয় হয়ে উঠেছে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।  



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only